ভর্তুকি দিয়ে পর্যটন খাতকে এগিয়ে নেয়ার পরিকল্পনা জাপানের

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

মাউন্ট ফুজি

মাউন্ট ফুজি

করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত পর্যটন খাতকে ভর্তুকি দিয়ে এগিয়ে নেওয়ার পরিকল্পনা করছে জাপান।

দ্য জাপান টাইমসের খবরে বলা হয়েছে, জাপান ট্যুরিজম এজেন্সির প্রধান হিরোশি তাবাতা বলেছেন, করোনার প্রকোপ নিয়ন্ত্রণে এলে সরকার পর্যটকদের জন্য প্লেনের ব্যয়কে ভর্তুকি দিয়ে দেশীয় পর্যটনকে বাড়াতে চায়। করোনার সংক্রমণ হ্রাস অব্যাহত থাকলে জুলাই মাসে ১০ বিলিয়ন ডলার তহবিল প্যাকেজ চালু করবে জাপান সরকার।

বিজ্ঞাপন

জাপান আশা করছিল ২০১৯ সালে অনুষ্ঠিত বিশ্বকাপ রাগবি এবং ২০২০ সালে টোকিও অলিম্পিক ও প্যারা অলিম্পিকের পর দেশটিতে পর্যটনের জন্য বিশাল বছর হয়ে উঠবে। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে পরের বছর পর্যন্ত ক্রীড়া ইভেন্টগুলো স্থগিত হওয়ায় এক বছর আগের তুলনায় বিদেশি পর্যটকের সংখ্যা জাপানে হ্রাস পেয়েছে ৯৯.৯ শতাংশ।

বর্তমানে জাপান বিশ্বের ১০০টিরও বেশি দেশ থেকে আগতদের নিষিদ্ধ করেছে। যদি কেউ দেশটিতে প্রবেশ করে তাহলে তাকে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে এবং গণপরিবহন ব্যবহার থেকে বিরত থাকতে হবে।

জাপানে এ পর্যন্ত ১৬ হাজার ৬২৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং মৃত্যুবরণ করেছেন ৮৫১ জন।

তবে মানুষ কবে নাগাদ তাদের স্বাভাবিক দৈনন্দিন জীবনে ফিরতে পারবে তার ওপর নির্ভর করবে দেশটিতে পর্যটকদের প্রবেশ। এরই মধ্যে দেশটি পর্যটন শিল্পকে পুনরুদ্ধারের পরিকল্পনা গ্রহণ শুরু করেছে।

তহবিল প্যাকেজটির সঠিক বিবরণ এখনও প্রকাশ করা হয়নি। তবে জাপান সংক্রমণের ক্ষেত্রে দ্বিতীয় কোনো ঝুঁকি নিতে চায় না।

তবে এটি ইতালির সিসিলিতে স্কিমের মতো কিছু হতে পারে, যেখানে পর্যটকরা প্লেনের ব্যয়ের অর্ধেক, হোটেল ভাড়ার এক তৃতীয়াংশ এবং আচ্ছাদিত যাদুঘরের টিকিট পাবে। আগ্রহী পর্যটকরা স্পষ্টতই দেশটির সীমানা পুনরায় খোলার পরপরই এটি পেতে সক্ষম হবে।