৩ মে থেকে থাইল্যান্ডে লকডাউন শিথিল হচ্ছে

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সিএনএ

ছবি: সিএনএ

আগামী ৩ মে থেকে থাইল্যান্ডে লকডাউন শিথিল হতে যাচ্ছে। করোনার সংক্রমণ প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের মাধ্যমে খুলবে বন্ধ হয়ে যাওয়া খাবারের দোকান, ক্যাফেসহ বাজারগুলো।

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) থাইল্যান্ডের কোভিড-১৯ পরিস্থিতি প্রশাসনের (সিসিএসএ) মুখপাত্র ডা. থাওসিল্প উইসানুয়োথিন এক সংবাদ সম্মেলনে জানান, শুধুমাত্র ছয় ধরনের ব্যবসায়িক কার্যক্রম এই আংশিক শিথিলতার অন্তর্ভুক্ত থাকবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, সারাদেশে সিসিএসএ'র নিয়মাবলী পৌঁছানোর পর এটি কার্যকর হবে। তবে প্রাদেশিক সরকার চাইলে পরিস্থিতি অনুযায়ী লকডাউনের শিথিলতা বাড়াতে বা কমাতে পারবে। তারা চাইলে এটিকে কঠিন করে দিতে পারবে আবার সহজও করে দিতে পারবে।

ছয় ধরনের ব্যবসায়িক কার্যক্রমগুলো হলো- বাজার, ডিপার্টমেন্টাল স্টোর, খুচরা পণ্যের দোকান, খেলা এবং বিনোদনমূলক কার্যক্রম, সেলুনসহ পোষ্য গ্রুমিং এবং বোর্ডিং ব্যবসা।

বৃহস্পতিবার সকালে সিসিএসএ পরিচালক বলেন, ব্যবসায়ীরা প্রস্তুত থাকলে ৩ মে থেকে কার্যকলাপগুলো পুনরায় চালু করা যেতে পারে। আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ ও মূল্যায়ন করতে ১৪ দিন দেখব। সবকিছু ঠিক থাকলে এবং যদি এরমধ্যে করোনা আমাদের নিয়ন্ত্রণে থাকে তবে আস্তে আস্তে সব ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেয়া হবে বলেও জানান তিনি।

এদিন থাইল্যান্ডে নতুন ৭ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এই নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ২ হাজার ৯৫৪ জন। এদের মধ্যে প্রাণ গেছে ৫৪ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ২ হাজার ৬৮৭ জন।