উহান ছেড়ে যাওয়া সেবাকারীদের করোনা পরীক্ষা বাধ্যতামূলক

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

উহানে যারা সেবাকারী হিসেবে নিয়োজিত ছিলো তারা শহর ছেড়ে কোথাও যাওয়ার আগে অবশ্যই করোনাভাইরাস পরীক্ষা করতে হবে। চীনে করোনাভাইরাস প্রাদুর্ভাবের মূল কেন্দ্র উহানে ৭০ দিনের লকডাউন উঠিয়ে নেওয়ার পর শনিবার (১৮ এপ্রিল) এই আদেশ জারি করা হয়েছে।

দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন এক আদেশ বার্তায় জানায়, উহানে যারা নার্সিং, শিক্ষকতা, নিরাপত্তা এবং যারা জনসাধারণের সংস্পর্শে বেশি এসেছে তাদের শহর ছাড়ার আগে অবশ্যই নিউক্লিক অ্যাসিড পরীক্ষা করাতে হবে। হুবেই প্রদেশের সরকার এই পরীক্ষার ব্যয় বহন করবে। উহান হুবেইয়ের রাজধানী।

বিজ্ঞাপন

লকডাউন নিষেধাজ্ঞা প্রত্যাহার করায় চীনা নববর্ষের আগে, যখন ভাইরাস খুব খারাপ পর্যায়ে চলে গিয়েছিল তখন যারা এখানে এসেছিল তাদের এখন নিজেদের বাড়ি ফিরে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

নিজ নিজ কর্মস্থলে ফিরে সাতদিনের মধ্যে যারা করোনা পরীক্ষার নেগেটিভ ফলাফল এবং স্বাস্থ্য অ্যাপে পরিশোধকৃত বিল দেখাতে পারবে তারা আবার কাজে যোগ দিতে পারবে।

চীনের বড় বড় প্রযুক্তিগত প্রতিষ্ঠানগুলোর সাথে মিলে কর্তৃপক্ষ রঙ ভিত্তিক স্বাস্থ্য কোড সিস্টেম চালু করেছে। এটি এক ধরনের মোবাইল অ্যাপ যা জিওলোকেশন এবং ব্যক্তি প্রদত্ত তথ্যের মাধ্যমে একজনের স্বাস্থ্যগত অবস্থা নির্দেশ করবে।

চীনের মোট সংক্রমণের ৬০ শতাংশ এবং মোট মৃত্যুর ৮৪ শতাংশ হয়েছে উহানে। মহামারির পুরো সময়টায় এখানে ঢালাওভাবে পরীক্ষা করা হয়েছে এবং অনেক প্রতিষ্ঠান থেকে কর্মীদের কাজে যোগদানের পূর্বে পরীক্ষার কথা বলা হয়েছে।

উল্লেখ্য, শুক্রবার (১৭ এপ্রিল) চীনের সংশোধিত মৃত্যুসংখ্যা ৩ হাজার ৮৬৯ জনে দাঁড়িয়েছে। যা আগের তথ্যের চেয়ে ১ হাজার ২৯০ জন বেশি। কর্তৃপক্ষ রয়টার্সকে জানিয়েছে বিশেষ করে মহামারির বিশৃঙ্খলার কারণে প্রাথমিক পর্যায়ে ভুল তথ্য, তথ্য প্রদানে বিলম্ব বা বাদ পড়ার কারণে এমন হয়েছে।