করোনা: অস্ট্রেলিয়ায় পাব, ক্যাফে ও উপাসনালয় বন্ধ

  করোনা ভাইরাস
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: ব্লুমবার্গ

ছবি: ব্লুমবার্গ

নভেল করোনাভাইরাসের বিস্তার রোধে পাব, ক্লাব, উপাসনালয়সহ অন্যান্য ব্যবসায়িক প্রতিষ্ঠান যার কোনো জরুরি প্রয়োজন নেই সে সমস্ত প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়ান সরকার। রোববার (২২ মার্চ) মন্ত্রীসভার এক মিটিং এর পর দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন এ ঘোষণা দেন।

অস্ট্রেলিয়া সরকারের নতুন সিদ্ধান্ত অনুযায়ী, পাব, ক্লাব, ক্যাফে, উপসনালয়সহ অন্যান্য জনসমাগম স্থান বন্ধ থাকবে। আর সোমবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

বিজ্ঞাপন

এই সিদ্ধান্তের ফলে অনেক ব্যবসায়িক প্রতিষ্ঠান বন্ধ থাকবে। তবে সুপারমার্কেট, পেট্রোল স্টেশন, ফার্মেসী ও অন্যান্য জরুরি পরিষেবা চালু থাকবে।

শনিবার বন্ডি সমুদ্র সৈকতে ব্যাপক জনসমাগম হওয়ার প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিল অস্ট্রেলিয়া সরকার।

এই ঘোষণা দিয়ে মরিসন বলেন, বন্ডি সমুদ্র সৈকতে যে অবস্থা বিরাজ করেছিল তা আমাদের জন্য একটি সতর্কবার্তা ছিল। এই ঘটনা থেকে আমরা আমাদের পলিসি আরও কঠোর করার সিদ্ধান্ত নিয়েছি। আর সামনের দিকে পরিস্থিতি খারাপ হলে গোটা অস্ট্রেলিয়া লকডাউন করা হবেও বলে সতর্ক করেন তিনি।

প্রধানমন্ত্রী আরও বলেন, আমি স্কুল খোলা রাখার পক্ষে। কিন্তু অভিভাবকরা চাইলে তাদের সন্তানদের বাড়িতে রাখতে পারেন।

কোভিড-১৯ ভাইরাসে দেশটিতে মারা গেছে ৭ জন। আক্রান্ত হয়েছে ১ হাজার ৩১৫ জন। যা খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এর মধ্যে সিডনির অবস্থা সবচেয়ে খারাপ। যেখানে আক্রান্ত শনাক্ত করা গেছে ৫৩৩ জন। অন্যদিকে ভিক্টোরিয়ায় ২৯৬ জন ও কুইন্সল্যান্ডে ২৫৯ জন আক্রান্তকে শনাক্ত করা গেছে।

এদিকে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ভিক্টোরিয়া ও অন্যান্য স্টেট তাদের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে।