ইতালিতে একদিনে ৭৯৩ জনের মৃত্যু

  করোনা ভাইরাস
  • ইসমাইল হোসেন স্বপন, ইতালি থেকে
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দিনের পর দিন ইউরোপের দেশ ইতালিতে করোনাভাইরাস সংক্রমণের ভয়াবহ অবস্থার সৃষ্টি হচ্ছে। বাড়ছে আতঙ্কের মাত্রাও।

শনিবার (২১ মার্চ) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য মতে, মরণঘাতী এই ভাইরাস সংক্রমণে গত ২৪ ঘণ্টায় দেশটিতে আরও ৭৯৩ জনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত এটাই যেকোনো দেশের জন্য একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড।

বিজ্ঞাপন

এ নিয়ে ইউরোপের দেশটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৮২৫ জনে। এদিকে সর্বোচ্চ মৃত্যুর তালিকায় করোনার উৎস চীনকেও ছাড়িয়ে গেছে দেশটি।

গত ২৪ ঘণ্টায় ইতালিতে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৫৫৭ জন। দেশটিতে করোনায় চিকিৎসাধীন রোগীর সংখ্যা ৪২ হাজার ৬৮১। সবমিলিয়ে ইতালিতে মোট আক্রান্ত রোগীর সংখ্যা ৫৩ হাজার ৫৭৮ জন।

করোনাভাইরাস সংক্রমণ থেকে জনগণকে সুরক্ষা দিতে ইতালি সরকার সর্বোচ্চ চেষ্টা অব্যাহত রেখেছে। ফলে জরুরি অবস্থা অব্যাহত রয়েছে। চলাফেরও সীমিত করা হয়েছে।

এদিকে, মিলানের কবরস্থানগুলোতে দাফনের জায়গা না থাকায় কাছের শহরে বারগেমোতে মরদেহ নিয়ে যাওয়া হচ্ছে। স্থানীয় কবরস্থানের সংশ্লিষ্টরা বিপুল সংখ্যক মরদেহ দাফনের কাজ করতে গিয়ে শারীরিক ও মানসিক চাপের মুখে পড়ছেন।

ইতালির মিলান শহরের কবরস্থানগুলোতে দাফনের জায়গা সংকুলান না হওয়ার মধ্যেই দেখা দিয়েছে মরদেহ দাফনকারী কর্মীর সংকট। প্রতিনিয়ত মরদেহ আসতে থাকায় দাফনের কাজে হিমশিম খাচ্ছেন বর্তমান কর্মীরা। করোনাভাইরাস ভয়াবহ ছোঁয়াচে হওয়ায় মরদেহ দাফনে সহায়তার জন্য পাওয়া যাচ্ছে না নতুন কর্মী।

যে শহর মানুষের পদচারণায় দিনরাত মুখরিত হয়ে থাকতো আজ সেই শহর নীরব নিস্তব্ধ। চারদিকে শুধু অ্যাম্বুলেন্সর সাইরেন বাজানো হর্ন। প্রতিদিনই দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে মরদেহের মিছিল। মৃত্যুর সংখ্যা বেড়ে এ যেন এক মৃত্যুপুরী।