ক্ষুধামন্দা-ঘ্রাণশক্তি হারাতে পারেন করোনা রোগী!

  করোনা ভাইরাস
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

করোনাভাইরাস ( কোভিড-১৯) আক্রান্ত রোগীরা ক্ষুধামন্দা ও ঘ্রাণশক্তি হারাতে পারেন বলে জানিয়েছেন কান-নাক-গলা বিশেষজ্ঞ নির্মল কুমার।

শনিবার (২১ মার্চ) আন্তর্জাতিক সংবাদমাধ্যম স্কাই নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

নির্মল কুমার বলেন, করোনা আক্রান্ত এমন অনেকে আছে যাদের মধ্যে সংক্রমণের কোনো ধরনের লক্ষণ নেই। এমনকি তাদের জ্বর, ঠান্ডা-কাশি কিছুই নেই। কিন্তু তারা করোনা আক্রান্ত।

নির্মল কুমার/ ছবি-স্কাই নিউজ

দেখা যাবে তাদের  ক্ষুধামন্দা ও ঘ্রাণশক্তি লোপ পেয়েছে। এজন্য কোনো লক্ষণ না থাকলেও সবাইকে আইসোলেশনে যাওয়া উচিত বলে জানান তিনি।

এ বিশেষজ্ঞ আরও বলেন, সম্প্রতি কয়েকটি দেশে এমন লক্ষণ দেখা দিয়েছে। যেখানে এ ভাইরাসে আক্রান্ত হয়ে তারা ক্ষুধামন্দা ও ঘ্রাণশক্তি হারিয়েছেন। অর্থ্যাৎ তারা কোনো কিছুর ঘ্রাণ পাচ্ছেন না। এমনকি তাদের খাওয়া-দাওয়ায় অরুচি, ক্ষুধা না লাগার প্রবণতা দেখা গেছে। 

তিনি যুক্তরাজ্যের উদাহরণ দিয়ে বলেন, সম্প্রতি এমন লক্ষণ যুক্তরাজ্যে দেখা গেছে। সেখানে নতুন আক্রান্ত কিছু রোগী ঘ্রাণশক্তি  হারিয়েছেন।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস ক্রমাগত ভায়াবহ আকার ধারণ করছে। ক্রমাগত বাড়ছে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। এতে আক্রান্ত রোগীরা সুস্থ হয়ে উঠলেও থাকছে অন্য ভয়। তাই সচেতনতা বাড়াতে আইসোলেশনে যাবার তাগিদ দিচ্ছেন বিশেষজ্ঞরা।