করোনায় জনতা কারফিউ জারি করল মোদি

  করোনা ভাইরাস
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ছবি: সংগৃহীত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ছবি: সংগৃহীত

নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) বিস্তার রোধে জনতা কারফিউ জারি করেছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার (১৯ মার্চ) দেশের উদ্দেশে দেওয়া এক ভাষণে এ ঘোষণা দেন তিনি।

ভাষণে তিনি বলেন, কোভিড-১৯ ভাইরাসের বিস্তার রোধে জনতা কারফিউ জারি করা হয়েছে। যা সামনের সপ্তাহের রোববার থেকে কার্যকর করা হবে। এ সময়ের মধ্যে ভারতীয়দের বাড়ি থেকে বের না হওয়ার পরামর্শ দেন তিনি। এছাড়া কোনো ধরনের জমায়েত না করতেও নির্দেশনা দেন তিনি।

বিজ্ঞাপন

এছাড়া আতঙ্কিত হয়ে জনগণদের বেশি কেনাকাটা করতেও বারণ করেছেন মোদি।

জনতা কারফিউ অনুযায়ী, কোনো ব্যক্তি নিজ বাড়ির বাইরে বের হতে পারবে না। এমনকি প্রতিবেশীর বাড়িতেও একত্রিত হতে পারবে না। শুধুমাত্র অত্যবশকীয় কাজের জন্য বাড়ির বাইরে বের হতে পারে।

ভাষণে মোদি আরও বলেন, রোববার আমরা বাড়ির বারন্দা বা জানালায় পাঁচ মিনিটের জন্য দাঁড়াবো। আর যারা প্রয়োজনীয় পরিষেবার কাজ করছে হাততালি বা সাইরেন বাজিয়ে তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করব।

তিনি আরও বলেন, আমি আপনাদের থেকে পরবর্তী কয়েকটি সপ্তাহ চাচ্ছি। আমি আপনাদের সময়টুকু চাচ্ছি। ভাইরাসটির বিস্তার রোধে যা সহায়হতা করবে। করোনা মানব জাতির জন্য হুমকি সরূপ। দ্বিতীয় বিশ্ব যুদ্ধের চেয়েও এটি বেশি দেশকে আক্রমণ করেছে। এর কোনো প্রতিষেধক নেই। তাই আমাদের সুস্থ থাকা দরকার। আমাদের জনসমাগম পরিহার করতে হবে।

মোদির এই ঘোষণার আগে নিজেদের মাটিতে কোনো আন্তর্জাতিক ফ্লাইট অবতরণ করা হবে না বলে জানায় কেন্দ্রীয় সরকার।

সর্বশেষ তথ্য অনুযায়ী, দক্ষিণ এশিয়ার দেশটিতে নতুন করে ১৮ জন কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত রোগীকে শনাক্ত করা গেছে। যার ফলে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ১৬৯ এ দাঁড়িয়েছে। আর মৃতের সংখ্যা ৪ এ পৌঁছেছে।