করোনায় আফ্রিকাকে জেগে উঠতে বলল টেড্রস

  করোনা ভাইরাস
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ডব্লিউএইচও'র প্রধান ড. টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস ছবি: এপি

ডব্লিউএইচও'র প্রধান ড. টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস ছবি: এপি

নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) জন্য আফ্রিকার দেশগুলোকে সতর্ক করে জেগে উঠতে বলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান ড. টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস। বৃহস্পতিবার (১৯ মার্চ) জেনেভাতে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

সংবাদ সম্মেলনে টেড্রস সতর্ক করে বলেন, নিশ্চয় আফ্রিকা কোভিড-১৯ ভাইরাস মোকাবিলায় জেগে উঠবে ও সবচেয়ে খারাপ অবস্থার জন্য প্রস্তুত থাকবে। এছাড়া দ্রুত কীভাবে ভাইরাসটি এক স্থান থেকে অন্য স্থানে ছড়িয়ে পড়ে তা আফ্রিকা মহাদেশকে জানতে হবে।

বিজ্ঞাপন

বর্তমানে আফ্রিকা মহাদেশে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত ৬৪০ জনকে শনাক্ত করা গেছে। তবে কম সংখ্যক রোগী রয়েছে বলে আত্মতুষ্টির কোনো কারণ নেই বলে হুঁশিয়ারি করেছেন ইথিওপিয়ার টেড্রস।

সংবাদ সম্মেলনে টেড্রস আরও বলেন, করোনা বিস্তার রোধে ডব্লিউএইচও যে নির্দেশনা দিয়েছে তা মানা উচিত। জনসমাগম পরিহার করলে সবচেয়ে খারাপ ঘটনা থেকে বাঁচার সম্ভাবনা থাকে।

বিশেষজ্ঞরা আশঙ্কা করছে যে, যদি আফ্রিকায় ভাইরাসটি মহামারি আকারে দেখা দেয় তাহলে মহাদেশটির জনস্বাস্থ্য ব্যবস্থা ভেঙ্গে পড়বে।

কোভিড-১৯ ভাইরাসে এখন পর্যন্ত আফ্রিকায় মারা গেছে ১৬ জন। এর মধ্যে মিশরে ৬, আলজেরিয়ায় ৬, মরক্কো ২ এবং সুদান ও বোকা ফাসানোতে একজন করে মারা গেছে।

এদিকে দক্ষিণ আফ্রিকায় কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত ১১৬ জনকে শনাক্ত করা গেছে। যার ফলে দেশটির প্রেসিডেন্ট ক্রায়েল রামাপোসা স্টেটে দুর্যোগের অবস্থা ঘোষণা করেছে। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ, ভ্রমণ ও জনসমাগম নিষিদ্ধ করেছে। যদি কেউ এই আইন না মানে তাহলে জরিমানার ব্যবস্থাও করা হয়েছে।