কাশ্মীরের পাঁচ রাজনৈতিক নেতা মুক্ত

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

অবরুদ্ধ কাশ্মীর, ছবি: সংগৃহীত

অবরুদ্ধ কাশ্মীর, ছবি: সংগৃহীত

কাশ্মীরের পাঁচ রাজনৈতিক নেতাকে বন্দিশালা থেকে মুক্ত করলো ভারতের মোদি সরকার। সোমবার (৩০ ডিসেম্বর) দীর্ঘ পাঁচ মাস পর তাদের ছেড়ে দেওয়া হয়। জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার আগ মুহূর্তেই এসব নেতাকে আটক করা হয়।

মুক্ত হওয়া নেতারা হলেন, ইশফাক জাব্বার, গোলাম নবি বাট, বাশির মির যহুর এবং ইয়াসির রেশি। মুক্ত হওয়া সাবেক সংসদ সদস্যরা পিপলস ডেমোক্রেট পার্টি, ন্যাশনাল কনফারেন্স এবং কংগ্রেসের সদস্য।

বিজ্ঞাপন

তবে এখন পর্যন্ত জম্মু কাশ্মীরের প্রভাবশালী নেতা ন্যাশনাল কনফারেন্স পার্টির প্রেসিডেন্ট ফারুখ আব্দুল্লাহ, তার পুত্র ওমর আব্দুল্লাহ এবং পিপলস ডেমোক্রেট নেতা মাহবুব মেফতিকে মুক্ত করা হয়নি। তাদেরকে কবে মুক্ত করা হবে তা এখনো জানানো হয়নি। তবে ডিটেশন ক্যাম্প থেকে বলা হয়েছে, সঠিক সময় হলে তাদের মুক্ত করা হবে।

এই পাঁচজন সাবেক সংসদ সদস্যকে একটি সংসদ সদস্য হোস্টেল থেকে ছাড়া হয়। যা ডিটেনশন ক্যাম্প হিসেবে ব্যবহার করা হচ্ছে। এখনো সেখানে ৩০ জন সাবেক সদস্য আটক আছে।

তাদের মুক্তির বিষয়ে জম্মু কাশ্মীর সরকারের উপদেষ্টা ফারুখ খান ভারতীয় সংবাদ সংস্থা এনডিটিভি কে বলেন, অঞ্চলটিতে শান্তি ফিরে আসছে যার কারণে তাদের মুক্ত করা হয়েছে। 

চলতি বছরের ৫ আগস্ট ভারত নিয়ন্ত্রিত জম্মু কাশ্মীরে বিশেষ মর্যাদা (৩৭০ ধারা) বাতিল করে ভারতের বিজেপি সরকার। এরপর একটি রাজ্যকে ভেঙে কেন্দ্রশাসিত দুটি অঞ্চলে বিভক্ত করা হয়। এছাড়া অঞ্চলটিতে কারফিউ জারি করা হয়। আর অঞ্চলটির টেলিযোগাযোগ ব্যবস্থা এবং ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করা হয়। যার ফলে অর্থনৈতিক বিপর্যয়ের মুখে পুরো কাশ্মীর।

অঞ্চলটির বেশিরভাগ নেতাকেই বিশেষ মর্যাদা বাতিলের আগে তাদের বন্দি করা হয়। আর ১৪৫ দিন পরে গত শুক্রবার অঞ্চলটিতে ইন্টারনেট সেবা চালু করা হয়।