নাগরিকত্ব আইনের প্রতিবাদ করায় প্রণব মুখার্জির মেয়ে আটক

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
  • |
  • Font increase
  • Font Decrease

সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মেয়ে শর্মিষ্ঠা মুখার্জি, ছবি: এনডিটিভি

সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মেয়ে শর্মিষ্ঠা মুখার্জি, ছবি: এনডিটিভি

সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় বিক্ষোভের জোয়ারে ভাসছে পুরো ভারত। আইনের বিরোধিতা করে বিক্ষোভ করতে গেলে রাজধানী দিল্লিতে পুলিশের হাতে আটক হন সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মেয়ে শর্মিষ্ঠা মুখার্জি।

শুক্রবার (২০ ডিসেম্বর) দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বাসভবনের সামনে কংগ্রেসের বিক্ষোভ চলাকালীন তাকে আটক করা হয়। শর্মিষ্ঠা মুখার্জি দিল্লি কংগ্রেসের মহিলা শাখার প্রধান।

বিজ্ঞাপন

আটক হওয়ার পর এক টুইট বার্তায় শর্মিষ্ঠা মুখার্জি বলেন, 'আমাদের আটক করে মন্দির মার্গ থানায় নিয়ে আসা হয়েছে।' এছাড়া দিল্লি মহিলা কংগ্রেসের প্রায় ৫০ জন মহিলা সদস্যকে আটক করে পুলিশ থানায় নিয়ে গেছে বলেও ভারতীয় সংবাদ সংস্থা পিটিআইকে জানান দিল্লি কংগ্রেসের এই নারী নেত্রী।

ভারতীয় বিভিন্ন সংবাদ মাধ্যম থেকে জানা যায়, শুক্রবারকে কেন্দ্র করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় গুরুত্বপূর্ণ মসজিদগুলোর ওপরে বিশেষ নজরদারি রাখার নির্দেশ দিয়েছে। বিশেষ করে পুরনো দিল্লির জামা মসজিদের উপর। পুরো এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়। সেই সাথে মোতায়েন করা হয় অতিরিক্ত পুলিশ। তারপরেও জামা মসজিদের বাইরে ১৪৪ ধারা উপেক্ষা করে বিক্ষোভকারীরা জমায়েত হলে উত্তেজনা ছড়িয়ে পড়ে বলে জানিয়েছে দিল্লি পুলিশ।

উল্লেখ্য, রাজ্যসভায় নাগরিকত্ব (সংশোধনী) বিল পাস হওয়ার পর থেকেই বিক্ষোভ ছড়িয়ে পড়েছে ভারতের বিভিন্ন অঞ্চলে। এর ফলে সৃষ্ট সহিংসতায় গত কয়েকদিনে অনেকেই নিহত হয়েছেন। বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) পুলিশের সঙ্গে সংঘর্ষে লখনউতে একজনের মৃত্যু হয়েছে। এদিকে বিক্ষোভ ঠেকাতে ভারতের বিভিন্ন শহরে মোবাইল ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়া হয়েছে।