নির্ভয়ার ধর্ষণকারীর মৃত্যুদণ্ডের রায় বহাল

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ভারতীয় সুপ্রিম কোর্ট

ভারতীয় সুপ্রিম কোর্ট

দিল্লিতে ২০১২ সালে নির্ভয়া গণধর্ষণের ঘটনায় চতুর্থ ব্যক্তির মৃত্যুদণ্ডের রায় বহাল রাখলেন ভারতের সুপ্রিম কোর্ট।

বুধবার (১৭ ডিসেম্বর) দোষী অক্ষয় কুমার সিংয়ের রিভিউ আবেদন নাকচ করে দেন আদালত। একই সঙ্গে আদালত জানায়, দোষী চাইলে প্রাণভিক্ষার জন্য সাতদিনের মধ্যে রাষ্ট্রপতি বরাবর আবেদন করতে পারেন।

বিজ্ঞাপন

তিন সদস্য বিশিষ্ট আদালত জানান, রিভিউ পিটিশন আদালত বার বার শুনবে না।

অক্ষয়ের আবেদন আগের তিন দোষীর রিভিউ আবেদনের মতো একই ধরনের যুক্তি তুলে ধরেছে বলে জানান আদালত। এর আগে গণধর্ষণের সঙ্গে জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হওয়ায় তিন ব্যক্তি—মুকেশ, পাওয়ান গুপ্তা ও বিনয় শর্মাকে মৃত্যুদণ্ডের আদেশ দেওয়া হয়। তারাও নিম্ন আদালতের দেওয়া রায়ের বিরুদ্ধে আপিল করলে সুপ্রিম কোর্ট তা খারিজ করে দেন।

ওই ঘটনার সঙ্গে জড়িত পঞ্চম ব্যক্তি জেলে আটক থাকা অবস্থায় আত্মহত্যা করেন এবং ষষ্ঠ ব্যক্তির বয়স ঘটনার সময় ১৬ বছরের নিচে হওয়ায় তাকে তিন বছর পর ছেড়ে দেওয়া হয়।

সুপ্রিম কোর্টের রায়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন নির্ভয়ার মা। তবে, একই দিন দিল্লির এক নিম্ন আদালতে অক্ষয়ের বিরুদ্ধে মৃত্যুদণ্ডাদেশ কার্যকরের ফরমান জারির আবেদন খারিজ হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন তিনি।

২০১২ সালের ১৬ ডিসেম্বর রাতে দিল্লিতে একটি চলন্ত বাসে গণধর্ষণের শিকার হন ২৩ বছর বয়সী এক প্যারা মেডিকেল শিক্ষার্থী। ধর্ষণের পর তাকে চলন্ত বাস থেকে রাস্তায় ফেলে দেওয়া হয়। মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে অবশেষে ১৬ ডিসেম্বর হার মানেন তিনি। সংবাদমাধ্যম তাকে ‘নির্ভয়া‘ বা ‘ভয়হীন‘ হিসেবে অভিহিত করে।

এ ঘটনায় দিল্লিসহ ভারতজুড়ে প্রচণ্ড বিক্ষোভের শুরু হয়। সংবাদমাধ্যমেও নারীদের নিরাপত্তা ইস্যুটি গুরুত্বের সঙ্গে প্রচারিত হতে থাকে। কয়েক দিনের মধ্যে ঘটনার সঙ্গে অভিযুক্ত সন্দেহে ছয়জনকে গ্রেফতার করা হয়। দীর্ঘ সাত বছর পর সুপ্রিম কোর্টের রায়ের মাধ্যমে এ মামলার বিচার কাজ শেষ হলো।