কঙ্গোয় শান্তিরক্ষীদের বিরুদ্ধে বিক্ষোভ, কার্যালয়ে আগুন

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ডেমোক্রেটিক রিপাবলিক অব দ্য কঙ্গো (ডিআরসি)-তে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের বিরুদ্ধে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় শহর বেনিসহ বিভিন্ন শহরে চলছে বিক্ষোভ। বিক্ষোভকারীদের অভিযোগ, জনগণের নিরাপত্তা দিতে ব্যর্থ জাতিসংঘের শান্তিরক্ষা বাহিনী।

রোববার (২৪ নভেম্বর) থেকে শুরু হওয়া এ বিক্ষোভ দিনকে দিন বেড়ে চলেছে, বাড়ছে অংশগ্রহণকারীর সংখ্যা। বিভিন্ন শহরে বিক্ষোভকারীদের সঙ্গে দেশটির নিরাপত্তা বাহিনীর সংঘর্ষের খবরও পাওয়া গেছে।

বিজ্ঞাপন

বুধবার (২৭ নভেম্বর) শান্তিরক্ষীদের বিরুদ্ধে গোমা শহরে বিক্ষোভ হয়। বিক্ষোভকারীরা গোমা থেকে বেনি যাওয়ার প্রধান সড়ক অবরোধ করে রাখে।

আল-জাজিরার খবরে বলা হয়েছে, গোমা বিমানবন্দরের কাছে শান্তিরক্ষী বাহিনীর ঘাঁটির দিকে মঙ্গলবার (২৬ নভেম্বর) বিক্ষোভকারী যাওয়ার চেষ্টা করে। সেনাসদস্যদের বাঁধার মুখে এদিন ফিরে গেলেও বিক্ষোভকারীরা পরদিন আবারও চেষ্টা চালায়।

বিক্ষোভ চলছে বেনি থেকে ৫৭ কিলোমিটার দক্ষিণের বুতেমবো শহরেও। মঙ্গলবার বিক্ষোভের সময় শান্তিরক্ষী বাহিনীর সদস্যদের ওপর সেখানে হামলার চেষ্টা চালায় বিক্ষোভকারীরা। এ সময় নিরাপত্তা বাহিনীর গুলিতে এক বিক্ষোভকারী নিহত হয়।

রোববার (২৪ নভেম্বর) বিদ্রোহী গোষ্ঠী অ্যালাইড ডেমোক্রেটিক ফোর্সেস (এডিএফ) এর হামলায় আটজন নিহত হয়। এ ঘটনার পর থেকেই বেনি শহরে শান্তিরক্ষা মিশনবিরোধী আন্দোলন শুরু হয়। সোমবার (২৫ নভেম্বর) বেনিতে শান্তিরক্ষী বাহিনীর একটি ক্যাম্পে আগুন ও শহরের একটি ভবনে ভাঙচুর ও লুটতরাজ চালায় ক্ষুব্ধ জনতা। এদিন নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে চারজন নিহত হয়।

ডিআরসি-তে ১৮ হাজার শান্তিসেনা মোতায়েন করেছে জাতিসংঘ। উগান্ডা ও রুয়ান্ডার সীমান্তবর্তী পূর্বাঞ্চলে স্থিতিশীলতা বজায় রাখতে হিমহিম খাচ্ছে ডিআরসির সরকারি নিরাপত্তা বাহিনী ও জাতিসংঘের শান্তিরক্ষা বাহিনী।