পাউলো'র অসমাপ্ত যুদ্ধ

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
  • |
  • Font increase
  • Font Decrease

পাউলো পাউলিনো গুয়াজাযারা, ছবি: সংগৃহীত

পাউলো পাউলিনো গুয়াজাযারা, ছবি: সংগৃহীত

পাউলো পাউলিনো গুয়াজাযারা। সংগ্রামী-কঠিন মুখ। যেন শত বছরের অভিজ্ঞতা তার দৃষ্টিতে। আমাজনের গহীন অরণ্যে বসবাস 'গুয়াজাজারা' দলের। হ্যাঁ একটি দলের নাম 'গুয়াজাজারা'। যে দলের নেতৃত্ব বলে পেয়েছিলেন 'গুয়াজাজারা' পদবি। বিশ হাজার আদিবাসী নিয়ে এই দল গঠিত। এই দলে নেই কোনো রাজনীতি চর্চা, হিংসা কিংবা হানাহানি। শুধু নিজেদের কথা চিন্তা করে নয় সবার কথা বিবেচনায় সবুজ আমাজনের গাছ পাচারকারীদের বিরুদ্ধে কাজ করে 'গুয়াজাজারা'।

চলতি বছর বার্তাসংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাতে পাউলিনো গুয়াজাজারা বলেন, মাঝে মাঝে আমি ভীত হয়ে পড়ি। কিন্তু আমি নিজেকে পরে বোঝাই, দুর্বল হয়ে পড়লে চলবে না, আমাদের মাথা উঁচু করে লড়াই করতে হবে। যুদ্ধটা আমাদের একার জন্য নয়।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, প্রকৃতি বিলুপ্তির পথে। গাছ কেটে অবাধে কাঠ পাচার করা হচ্ছে। কিন্তু আমার ভাবনাটা ভবিষ্যৎ প্রজন্মকে নিয়ে। তাদের জন্য হলেও আমাজনকে রক্ষার যুদ্ধটা করে যেতে হবে।

শুক্রবার (২ নভেম্বর) পাউলো পাউলিনোর মাথায় গুলি করে হত্যা করা হয়। হত্যাকারী আর কেউ নয়, যাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিলেন পাউলো, তারাই হত্যা করেছে তাকে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

রোববার (৩ নভেম্বর) প্রকাশিত এই প্রতিবেদনে জানানো হয়, বনে শিকার করার সময় তাদের ওপর হামলা চালিয়ে পাউলোর মাথায় গুলি করা হয়। এ ঘটনায় পাউলোর এক সঙ্গীও আহত হয়েছেন।

কর্তৃপক্ষ জানায়, কাঠ পাচারকারীদের প্রতিরোধের জন্য গঠিত ‘গার্ডিয়ান অব দ্য ফরেস্টের’ সদস্যও ছিলেন পাউলো। বনে ফাঁদ পেতে পাউলোকে হত্যা করা হয়েছে বলে আমরা জানতে পারি। এটা অমানবিক ঘটনা।

এদিকে এ ঘটনায় আদিবাসীদের এপিআইবি সংগঠন বলছে, পাউলোর মরদেহ এখনও ঘটনাস্থলেই পড়ে আছে। সরকারের হাতে আদিবাসীদের রক্ত লেগে আছে। তারা সবাই সংঘবদ্ধ চক্র। 

এ নিয়ে ব্রাজিলের আইনমন্ত্রী হোর্গিও বলেন, পুলিশ ঘটনাটির তদন্ত করছে। এ ঘটনায় জড়িতদের কঠিন বিচারের সম্মুখীন হতে হবে।