গণতন্ত্রপন্থী দম্পতির ফাঁসি, মিয়ানমারের জান্তাকে নিন্দা

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মিয়ানমারে গণতন্ত্রপন্থী এক দম্পতির ফাঁসি দেওয়ার পর আরো ৫ জনের ফাঁসি দেওয়ার লগ্নে জান্তা সরকারের প্রতি নিন্দা জানিয়েছে এশিয়ান (এএসইএএন) পার্লামেন্টিয়ানস ফর হিউমান রাইটস (এপিএইচআর)।

সংস্থাটি অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান ন্যাশনসকে আহ্বান জানিয়েছে যেন তারা এ বিষয় কোনো ব্যবস্থা গ্রহণ করে। এই সংগঠনটি মিয়ানমারের সামরিক জান্তা সরকারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বজায় র‌েখে দেনদরবার করে থাকে।

বিজ্ঞাপন

জানা যায়, সোমবার গণতন্ত্রপন্থী এক দম্পতির মৃত্যুদণ্ড কার্যকর করার পর মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) অন্য ৫ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হবে। এরই প্রেক্ষিতে এপিএইচআর দণ্ড রোধের আহ্বান জানায়।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আলজাজিরা এ খবর জানায়।

ওমেনস পিস নেটওয়ার্কের এক বিবৃতির বরাত দিয়ে খবরে বলা হয়, সোমবার সকালে মং কাউঙ্গ হেটিট এবং তার স্ত্রী চ্যান মায়ে থু’র মৃত্যুদণ্ড কার্যকর করে মিয়ানমারের সামরিক জান্তা।

ওমেনস পিস নেটওয়ার্কের বিবৃতিতে বলা হয়, সুষ্ঠু তদন্ত ও বিচার ছাড়াই ওই দম্পতির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। তাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে যে, তারা ২০২২ সালের অক্টোবরে ইয়াংগুনের ইনসেইন কারাগারে একটি পার্সেল বোমা পাঠিয়েছিলেন।

এছাড়াও মঙ্গলবার আরো ৫ জন গণতন্ত্রপন্থীর মৃত্যুদণ্ড কার্যকর করা হবে। এ বিষয়েও সতর্কতা উচ্চারণ করেছে ওমেনস পিস নেটওয়ার্ক।

বিবৃতিতে আরো বলা হয়, এভাবে মানুষকে হত্যার মাধ্যমে আরো ১শ ২০ জনের মৃত্যুদণ্ড করবে মিয়ানমার জান্তা।

২০২১ সালের ফেব্রুয়ারিতে এক সামরিক অভ্যূত্থানের মাধ্যমে মিয়ানমারের ক্ষমতা দখল করে বর্তমান সামরিক জান্তা এবং এ পর্যন্ত অভ্যূত্থানবিরোধী গণতন্ত্রপন্থী অনেকের মৃত্যুদণ্ড কার্যকর করেছে।