ম্যাখোঁর সাথে বাইডেনের সাক্ষাত আজ 

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর সাথে সাক্ষাত করতে যাচ্ছেন দেশটিতে রাষ্ট্রীয় সফররত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শনিবার (৮ জুন) এলিসি প্রাসাদে এ বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠক শেষে রাষ্ট্রীয় ভোজসভায় অংশ নেবেন বাইডেন।

এর আগে বাইডেন ফ্রান্সের উত্তরাঞ্চলে নরমান্ডিতে ডি-ডে উপলক্ষ্যে বক্তব্য রাখেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে ১৯৪৪ সালের ৬ জুন পয়েন্টি ডু হকের যে জায়গায় আমেরিকান সৈন্য ও দখলদার জার্মানদের মধ্যে রক্তক্ষয়ী যুদ্ধ হয়েছিল সেখানে দাঁড়িয়ে  বাইডেন ডি-ডে ও আজকের বাস্তবতার মধ্যে একটি সমান্তরাল ছবি আঁকেন।

বিজ্ঞাপন

সে সময়ে যারা প্রাণপন লড়াই করেছিলেন তারা আর কেউ বেঁচে নেই। তিনি সেইসব বীর যোদ্ধাদের কথা স্মরণ করে বলেন, তারা আমাদের ডাকছে। তারা আমাদের বলছে আমেরিকা যা বলে তার প্রতি সৎ থাকতে।

আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রে যে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে তাতে তাকে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে মোকাবেলা করতে হচ্ছে। এ নির্বাচনের মধ্য দিয়ে মার্কিন গণতন্ত্র এক কঠিন পরীক্ষার মুখে পড়বে বলে বিশ্লেষকেরা মনে করছেন।
এছাড়া তার বক্তব্যে ইউক্রেন রাশিয়া যুদ্ধেরও ছায়া রয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষে দীর্ঘ আট দশকেরও পরে ইউরোপ যুদ্ধের ঘোরগ্রস্ততার মধ্যদিয়ে যাচ্ছে।
আশঙ্কা করা হচ্ছে ট্রাম্প জয়ী হলে ন্যাটোর মতো আন্তর্জাতিক জোটের সাথে মার্কিন সম্পর্ক কমে আসবে এবং তাতে ইউক্রেনের প্রতি সমর্থনও হ্রাস পাবে।
এদিকে নরমান্ডিতে বক্তব্যের পর শুক্রবার বাইডেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কির সাথে বৈঠক করেন। এ সময়ে বাইডেন কিয়েভকে আরো ২২ কোটি ৫০ লাখ ডলার সহায়তার ঘোষণা দেন।