নিলামে উঠছে প্রিন্সেস ডায়ানার চিঠি

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বর্তমান ব্রিটিশ রাজা চার্লসের প্রথম স্ত্রী প্রিন্সেস ডায়ানা ছিলেন বেশ জনপ্রিয় মুখ। তার হাতে লেখা বেশকিছু চিঠি এবং ছুটির পোস্টকার্ড নিলামে তোলা হবে ২৭ জুন। তার সাবেক গৃহকর্মী মাউড পেন্ড্রেকে চিঠিগুলো লিখেছিলেন তিনি।

বেভারলি হিলস জুলিয়ানের আয়োজনে ডায়ানার স্বাক্ষরিত এবং হাতে লেখা চিঠি ও কার্ডগুলো নিলামে তোলা হচ্ছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম নিউইয়র্ক পোস্ট। 

বিজ্ঞাপন

নিউইয়র্ক পোস্টের মতে, প্রিন্সেস অফ ওয়েলস ডায়ানার লেখা বেশকিছু চিঠি সংগ্রহের মধ্যে রয়েছে যার কিছু পরিমাণ নিলামে তোলা হবে। সাবেক গৃহকর্মী মাউড পেন্ড্রেকে তিনি ১৯৮১ সাল থেকে ১৯৮৫ সাল সময়ের মধ্যে বেশকিছু চিঠি লিখেছিলেন। এ সময়ে বিনিময়কৃত ১৪টি ক্রিসমাস এবং নিউ ইয়ার কার্ডও নিলাম করা হচ্ছে।

এই চিঠিগুলির মধ্যে অনেকগুলোতে ব্যক্তিগত বিবরণ রয়েছে যা ডায়ানার জীবনের অনেক মাইলফলক ঘটনাকে অন্তর্ভুক্ত করে। ১৯৮২ সালের ৮ সেপ্টেম্বরের একটি রাজকীয় লেটারহেডে খালি কালিতে তিনি লিখেছেন, প্রিন্স চার্লসের সাথে তার হানিমুনের অসাধারণ গল্প।

অন্য একটি চিঠিতে তার প্রথম সন্তান উইলিয়ামের জন্মের কথা উল্লেখ আছে। সেখানে ডায়ানা নিজেকে ‘অত্যন্ত গর্বিত এবং ভাগ্যবান মা’ হিসেবে বর্ণনা করেছিলেন। তিনি লেখেন, ‘উইলিয়াম আমাদের জন্য এমন সুখ এবং তৃপ্তি এনেছে যে, আমি তার জন্য আর অপেক্ষা করতে পারি না।’

বালমোরাল ক্যাসলের লেটারহেডে প্রিন্স উইলিয়ামকে উপহার প্রদানের জন্য কর্মচারীদের ধন্যবাদ জানান অপর চিঠিতে। সেখানে লেখা রয়েছে, ‘আপনার দুর্দান্ত কার্ডিগানগুলো নিয়ে খুব রোমাঞ্চিত এবং আনন্দিত। উইলিয়ামকে উৎসর্গ করার জন্য আপনাদের অনেক ধন্যবাদ।’

এতে স্বাক্ষর করা হয়েছে, 'আমাদের সবার কাছ থেকে অনেক ভালবাসা নিন, ডায়ানা।'

মানবিক কাজ এবং ব্যক্তিগত জীবন, উভয়ের জন্যই বিশ্বের অন্যতম বিখ্যাত নারী হিসেবে বিবেচিত ছিলেন প্রিন্সেস ডায়ানা। প্রিন্স উইলিয়াম এবং প্রিন্স হ্যারির মা তিনি। ডায়ানা ১৯৯৬ সালে রাজা চার্লসকে তালাক দিয়েছিলেন। তিনি ১৯৯৭ সালে মাত্র ৩৬ বছর বয়সে প্যারিসে একটি গাড়ি দুর্ঘটনায় নিহত হন।