‘চীন-রাশিয়ার সম্পর্ক অনেক কষ্টে অর্জিত’

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

চীনের প্রেসিডেন্ট শি জিন পিং মস্কো ও বেইজিংয়ের সম্পর্কের প্রশংসা করে বলেছেন, ‘এই সম্পর্ক শান্তির জন্যে সহায়ক।’

রয়টার্স জানিয়েছে, বেইজিং সফররত রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে শি এই কথা বলেন।

বিজ্ঞাপন

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, গ্রেট হলে উভয় নেতার বৈঠকে শি, পুতিনকে বলেছেন, ‘চীন রাশিয়া সম্পর্ক কেবল দুই দেশের মৌলিক স্বার্থে নয়, বরং এই সম্পর্ক শান্তি প্রতিষ্ঠায় সহায়ক হবে।’

তিনি আরো বলেছেন, বিশ্বে ন্যায্যতা ও ন্যায়বিচার সমুন্নত রাখতে রাশিয়ার সঙ্গে কাজ করতে চীন প্রস্তুত।

শি বলেন, ‘আজকের চীন-রাশিয়ার এই সম্পর্ক অনেক কষ্টে অর্জিত। উভয় পক্ষকে এই সম্পর্ককে লালন করতে হবে।’

উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের চীনে দুই দিনের রাষ্ট্রীয় সফর শুরু হয়েছে। তিনি বৃহস্পতিবার (১৬ মে) চীনের রাজধানী বেইজিংয়ে এসে পৌঁছেছেন।

গত মার্চের নির্বাচনে পুনরায় রাশিয়ার প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর এটাই পুতিনের প্রথম বিদেশ সফর। গত ছয় মাসে চীনে এটি তার দ্বিতীয় সফর।

সফরকালে পুতিন ইউক্রেনে তার যুদ্ধ প্রচেষ্টা এবং দেশের বিচ্ছিন্ন অর্থনীতির জন্য ব্যাপক সহায়তা পাওয়ার চেষ্টা করবেন বলে মনে করছেন বিশ্লেষকরা। এ ছাড়া উভয়ে দুই দেশের সম্পর্কের ৭৫তম বার্ষিকী উদযাপন করবেন বলে জানা গেছে।

চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং বৃহস্পতিবার দিনের শেষভাগে পুতিনের সঙ্গে দেখা করবেন।

আগামীকাল শুক্রবার চীনের ঐতিহাসিক শহর হারবিনে দুটি দ্বিপক্ষীয় ব্যবসায়িক সম্মেলনে অংশ নেওয়ার কথা রয়েছে পুতিনের। সেই সঙ্গে সেখানে একটি বরফ উৎসবেও যোগ দেয়ার কথা রয়েছে তার।

বেইজিং সফরের প্রাক্কালে চীনের সংবাদ মাধ্যম সিনহুয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে ইউক্রেন সংকট মোকাবিলায় বেইজিংয়ের প্রকৃত ইচ্ছার প্রশংসা করেন পুতিন।

ইউক্রেন যুদ্ধের জেরে পশ্চিমা নিষেধাজ্ঞার আওতায় থাকা রাশিয়াকে সমর্থন দিয়ে যাচ্ছেন শি জিন পিং। এই পরিস্থিতিতে চীন-রাশিয়ার দুই নেতার বৈঠকের দিকে তীক্ষ্ণ নজর রাখছে পশ্চিমা বিশ্ব।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রী এন্টনি ব্লিঙ্কেন গত মাসে বেইজিংয়ে শি’র সঙ্গে সাক্ষাত করেন। তিনি ইউক্রেনের রাশিয়ার বর্বর আগ্রাসনে চীনের সমর্থনের বিষয়ে সতর্ক করেন।