মুখে অস্ত্রের চালান বন্ধের হুমকি দিলেও বাইডেন করছেন উল্টো!

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফায় বড় ধরনের অভিযান চালালে মার্কিন অস্ত্র সরবরাহ বন্ধ করে দেওয়া হবে বলে হুমকি দিলেও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন ইসরায়েলকে বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ দিতে যাচ্ছে।

বুধবার (১৫ মে) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলকে নতুন করে আরও ১০০ কোটি ডলারের অস্ত্র ও গোলাবারুদ দিতে যাচ্ছে বাইডেন প্রশাসন।

বিজ্ঞাপন

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিশ্বকে দেখাতে এবং দেশটির সাধারণ জনগণের চাপ সামলাতে বাইডেন প্রশাসন মুখে অস্ত্রের চালান বন্ধের হুমকি দিলেও বাস্তবে তা হচ্ছে উল্টো।

গত সপ্তাহে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সতর্ক করে বলেছিলেন, তারা যদি রাফাতে হামলা চালায় তাহলে যুক্তরাষ্ট্র ইসরাইলে বোমার চালান স্থগিত করে দেবে। এর এক সপ্তাহ পরেই এ তথ্য সামনে আসলো।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা জানিয়েছে, বাইডেন প্রশাসন অনানুষ্ঠানিকভাবে কংগ্রেসেকে এই অস্ত্র প্যাকেজের বিষয়টি জানিয়েছে। ইসরাইলকে এ সহায়তা দেওয়ার জন্য মার্কিন কংগ্রেসের অনুমোদনের প্রয়োজন হবে।

কংগ্রেসের এক সহকারী বার্তাসংস্থা এএফপিকে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের অস্ত্র নির্মাতাদের কাছ থেকে কেনা এই অস্ত্রের মূল্য প্রায় ১ বিলিয়ন ডলার।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, নতুন করে অস্ত্রসহায়তা দেওয়ার যে তথ্য প্রকাশিত হয়েছে, তার মধ্যে রয়েছে প্রায় ৭০ কোটি ডলারের ট্যাংকের গোলা, ৫০ কোটি ডলারের কৌশলগত সামরিক যান ও ৬ কোটি ডলারের মর্টারের গোলা।

তবে কত দ্রুত এসব অস্ত্রশস্ত্র ও গোলা পাঠানো হবে, তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

ফিলিস্তিনের গাজার ঘনবসতিপূর্ণ রাফা শহরে ইসরায়েলের সর্বাত্মক স্থল অভিযান শুরুর সম্ভাবনার প্রেক্ষাপটে দেশটিতে চলতি মাসে অস্ত্রের এক চালান পাঠানোর বিষয়টি স্থগিত করে মার্কিন প্রশাসন। এরই মধ্যে দেশটিকে আবার বিপুল পরিমাণে অস্ত্র ও গোলা পাঠানো নিয়ে ওই তথ্য বেরিয়ে এল। স্থগিত করা চালানের মধ্যে রয়েছে ২,০০০ পাউন্ড পর্যন্ত ওজনের ৩ হাজার ৫০০ বোমা।