জামিন পেলেন অরবিন্দ কেজরিওয়াল

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

ভারতের দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে অন্তর্বর্তী জামিন দিলেন সুপ্রিম কোর্ট। এই জামিনের আওতায় আগামী ১ জুন লোকসভা নির্বাচনের শেষ দফা পর্যন্ত জেলের বাইরে থাকবেন তিনি।

দিল্লির আবগারি নীতি সংক্রান্ত মামলায় গত ২১ মার্চ তাকে গ্রেফতার করেছিল দেশটির কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এর পর থেকে তিনি তিহাড়ের কারাগারে বন্দি রয়েছেন।

বিজ্ঞাপন

সুপ্রিম কোর্ট জানিয়েছে, কেজরিওয়ালকে আগামী ২ জুন কারা কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পণ করতে হবে।

এর আগে চলতি লোকসভা নির্বাচনে প্রচারণায় অংশ নেওয়ার জন্য জামিন চেয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন কেজরিওয়াল।

গত মঙ্গলবার তার জামিন আবেদনের বিরোধিতা করেছিল ইডি। তাদের বক্তব্য ছিল, আইন সকলের জন্য সমান। নির্বাচনী প্রচারণা মানুষের মৌলিক, সাংবিধানিক এমনকি আইনি কোনও অধিকারের মধ্যে পড়ে না।

কেজরিওয়ালের জামিনের আর্জির প্রেক্ষিতে গত মঙ্গলবার সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জীব খান্না এবং দীপঙ্কর দত্তের বেঞ্চের পর্যবেক্ষণ ছিল, কেজরিওয়াল একজন নির্বাচিত মুখ্যমন্ত্রী। অপরাধী নন। বিচারকদ্বয় আরও বলেছিলেন, নির্বাচনের বিশেষ সময় এখন।

ইডি পাল্টা যুক্তি দিয়ে বলেছিল, গত পাঁচ বছরে দেশে ১২৩টি নির্বাচন হয়েছে। প্রচারণার জন্য জামিন দেওয়া হলে কোনও রাজনীতিককেই আর বিচার বিভাগীয় হেফাজতে ধরে রাখা যাবে না।

তারা আরও জানায়, প্রচারণার জন্য কেজরিওয়ালকে ছাড়া হলে ভুল নজির তৈরি হবে। তা ছাড়া কেজরিওয়াল যে লোকসভা ভোটের প্রার্থী নন, সেই বিষয়টিও কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি সুপ্রিম কোর্টের সামনে তুলে ধরেছিল সংস্থাটি।