সাহারার ধুলোঝড়ে এথেন্সের আকাশ কমলা রঙে রঙিন

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সাহারা মরুভূমি থেকে ধেয়ে আসা ধুলোঝড়ে গ্রিসের রাজধানী এথেন্সের আকাশে কমলা রঙের রঙিন হয়ে উঠেছে।

গ্রিসের কর্মকর্তারা বলছেন, ২০১৮ সালের পর গ্রিসে আঘাত হানা সাহারা মরুভূমির ধূলিঝড় আঘাত হানার পর এটিই সবচেয়ে ভয়াবহ।

বিজ্ঞাপন

মার্চের শেষের দিকে ও এপ্রিলের শুরুতে একইভাবে গ্রিসের আকাশ কমলা রঙের রঙিন হয়ে গিয়েছিল, যা সুইজারল্যান্ড এবং দক্ষিণ ফ্রান্সের এলাকাগুলোতেও ছড়িয়ে পড়েছিল।

স্থানীয় সময় বুধবার (২৪ এপ্রিল) আকাশ পরিষ্কার হওয়ার পূর্বাভাস দিয়েছে গ্রিসের আবহাওয়া পরিষেবা।

সাহারা থেকে ধেয়ে আসা ধূলিঝড়ের কারণে দেশটির অনেক এলাকায় বায়ুর মান খারাপ হয়েছে। আজ সকালে ধুলার কারণে এথেন্সের অন্যতম পর্যটন এলাকার ঐতিহাসিক স্থাপনা অ্যাক্রোপলিস দেখা যাচ্ছিল না। এই মেঘ এথেন্সের উত্তরে থেসালোনিকি শহর পর্যন্ত ছড়িয়ে পড়েছে।

পরিস্থিতিতে এমন যে ধুলার মেঘ পরিষ্কার না হওয়া পর্যন্ত যাদের শ্বাসযন্ত্রের সমস্যা আছে তাদের বাইরে বের হওয়া ও শারীরিক ব্যায়াম এড়াতে বলা হয়েছে। এ ছাড়া প্রতিরোধমূলক মাস্ক পরতে বলা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, সাহারা থেকে প্রতি বছর ৬০ থেকে ২০০ মিলিয়ন টন খনিজ ধূলিকণা নির্গত হয়। বেশিরভাগ ধূলিকণা দ্রুত চারদিকে ছড়িয়ে পড়ে। তবে কিছু কিছু ছোট কণা বহুদূর, কখনো কখনো ইউরোপ পর্যন্ত ছড়িয়ে পড়ে।

উচ্চ তাপমাত্রার সংমিশ্রণে এসব ধুলাবালি বিশেষ করে দক্ষিণ গ্রিসের বায়ুমণ্ডল দমবন্ধ হয়ে উঠে।

আবহাওয়াবিদ কোস্টাস লাগোভার্দোস একটি আবহাওয়া কেন্দ্র থেকে এথেন্সের দৃশ্যকে মঙ্গল গ্রহের সঙ্গে তুলনা করেছেন।

মঙ্গলবার (২৩ এপ্রিল) গ্রিসের ফায়ার সার্ভিস গত ২৪ ঘণ্টায় ২৫টি দাবানলের খবর দিয়েছে। ক্রিট দ্বীপে একটি নৌ ঘাঁটির কাছে আগুন ছড়িয়ে পড়েছে। সেখানে বর্তমানে তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের বেশি। এ কারণে বেশ কিছু বাড়ি এবং একটি কিন্ডারগার্টেন স্কুল খালি করতে হয়েছে।