ভূমিধস জয়ের পর মার্কিন গণতন্ত্রকে কটাক্ষ করলেন পুতিন

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নির্বাচনে ভূমিধস জয়ের পর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, অনেক পশ্চিমা দেশের চেয়ে রাশিয়ার গণতন্ত্র বেশি স্বচ্ছ।

রাশিয়ার নির্বাচন প্রসঙ্গে পুতিন বলেন, এটি স্বচ্ছ, একেবারেই বস্তুনিষ্ঠ। এই নির্বাচন যুক্তরাষ্ট্রের মেইল-ইন ভোটের মতো নয়, সেখানে ১০ ডলার দিয়ে একটি ভোট কেনা যায়।

বিজ্ঞাপন

সোমবার (১৮ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

রাশিয়ায় ১৫ থেকে ১৭ মার্চ প্রেসিডেন্ট নির্বাচন হয়। নির্বাচনে পুতিন ৮৭ দশমিক ৮ শতাংশ ভোট পেয়েছেন। এক বুথফেরত জরিপে এই তথ্য উঠে এসেছে। এই জয়ের ফলে বর্তমান রুশ প্রেসিডেন্ট পুতিন আরও ছয় বছরের জন্য দেশটির ক্ষমতায় থাকছেন।

সাংবাদিকদের পুতিন বলেন, রাশিয়ার এই নির্বাচনকে গণতান্ত্রিক বলে মনে করেন তিনি।

পুতিনের পুনর্নির্বাচিত হওয়া গণতান্ত্রিক কিনা? জানতে চেয়েছিল মার্কিন টিভি নেটওয়ার্ক এনবিসি। জবাবে পুতিন যুক্তরাষ্ট্রের রাজনীতি ও বিচারব্যবস্থার কড়া সমালোচনা করেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্রে যা ঘটছে, তা দেখে সারা বিশ্ব হাসছে। এটা বিপর্যয়, গণতন্ত্র নয়। ট্রাম্পকে ইঙ্গিত করে পুতিন বলেন, একজন প্রেসিডেন্ট পদপ্রার্থীকে আক্রমণ করতে প্রশাসন, বিচারব্যবস্থা, গণমাধ্যমের বিষয়ের ব্যবহার কি গণতান্ত্রিক? ট্রাম্পের বিরুদ্ধে এখনও চারটি ফৌজদারি মামলা আছে।

এদিকে পশ্চিম বলছে. কঠোর নিয়ন্ত্রিত পরিবেশে বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আবারও ছয় বছরের জন্য দেশটির ক্ষমতায় আসতে চলেছে।

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, পুতিন আবারও জয়ী হবেন এবং তার পঞ্চম মেয়াদ নিশ্চিত করবেন। কারণ কোনো শক্তিশালী প্রতিপক্ষ না থাকায় ফলাফল পুতিনের দিকেই যাবে জানা কথা।