মিয়ানমারে জান্তাদের হামলা বন্ধের আহ্বান ইউএনএসসির

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের (ইউএনএসসি) ৩টি স্থায়ী ও ৬টি অস্থায়ী সদস্য রাষ্ট্র মিয়ানমারের জান্তা বাহিনীকে বেসামরিক নাগরিক ও বেসামরিক অবকাঠামোর ওপর হামলা বন্ধ করার এবং প্রেসিডেন্ট উ উইন মিন্ট এবং স্টেট কাউন্সেলর দা অং সান সু চিসহ সকল রাজনৈতিক বন্দীদের মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছে।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) মিয়ানমারের স্থানীয় সংবাদমাধ্যম ইরাবতীর প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্যদের মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জাপান, দক্ষিণ কোরিয়া, স্লোভেনিয়া, সুইজারল্যান্ড, ইকুয়েডর এবং মাল্টা মিয়ানমার বিষয়ে কাউন্সিলের রুদ্ধদ্বার বৈঠকের আগে সোমবার যৌথ বিবৃতি জারি করেছে। এ নয়টি দেশ জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ১৫টি স্থায়ী ও অস্থায়ী সদস্যের মধ্যে রয়েছে।

উল্লেখ্য, ২০২১ সালে সেনা অভ্যুত্থানের মাধ্যমে  ক্ষমতায় আসে মিয়ানমারের জান্তা সরকার। ধারণা করা হচ্ছে যে, এ মুহুর্তে সবচেয়ে খারাপ পরিস্থিতি পার করছে তারা। বিশ্লেষকরা বলছেন, ২০২১ সালের ফেব্রুয়ারিতে সামরিক সরকার ক্ষমতা দখলের পর থেকেই উত্তেজনা চলতে থাকলেও এতোটা কোনঠাসা পরিস্থিতিতে সেনাবাহিনীকে এর আগে আর পড়তে হয়নি। এরই মধ্যে বিদ্রোহীদের প্রতিহত করতে জান্তাদের পাল্টা হামলায় এক বিদ্যালয়ে হতাহতের ঘটনা ঘটেছে।