তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকের নতুন প্রধান ফাতিহ কারাহান

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকের নতুন ডেপুটি গভর্নর হিসেবে নিযুক্ত হয়েছেন ফাতিহ কারাহান।

শনিবার (৩ ফেব্রুয়ারি) সকালে দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান নতুন প্রধান হিসেবে ফাতিহ কারাহানের নাম ঘোষণা করেন।

বিজ্ঞাপন

মার্কিন অনলাইন রিটেইল জায়ান্ট অ্যামাজনের সাবেক সিনিয়র এই অর্থনীতিবিদের নিয়োগ ৩ ফেব্রুয়ারি সকালে অফিসিয়াল গেজেটে ঘোষণা করা হয়।

সংবাদ মাধ্যম আল জাজিরার এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, ফাতিহ কারাহান তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকের নেতৃত্বদানকারী প্রথম নারী।

মিডিয়া কেলেঙ্কারির অভিযোগে তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকের সাবেক প্রধান হাফিজ গায়ে এরকান গত শনিবার (৩ ফেব্রুয়ারি) পদত্যাগ করেন। তার পদত্যাগের পরপরই কেন্দ্রীয় ব্যাংকটির ডেপুটি গভর্নর ফাতিহ কারাহানকে প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়।

এরকান গত বছরের জুনে নিযুক্ত হওয়ার সময় সুদের হার বাড়ানো শুরু করেছিলেন, যা মুদ্রাস্ফীতিকে ঊর্ধ্বমুখী করেছিল। এর ফলে বিদেশি বিনিয়োগকারীরা সরে গিয়েছিল।

এদিকে পদত্যাগের ঘোষণা দিয়ে এক বিবৃতিতে এরকান বলেছেন, ‘আমাদের অর্থনৈতিক কর্মসূচি ফল দিতে শুরু করেছে। এই সাফল্যের প্রমাণ হিসাবে বছরের মাঝামাঝি থেকে মুদ্রাস্ফীতি কমতে শুরু করবে।’

তিনি এক্স-এ আরও বলেছেন, ‘এই সমস্ত ইতিবাচক উন্নয়ন সত্ত্বেও সম্প্রতি আমার বিরুদ্ধে একটি অভিযান পরিচালনা করা হয়েছে। আমার পরিবার এবং আমার নিষ্পাপ শিশু, যার বয়স দেড় বছরও নয়, তারা যাতে এর দ্বারা আর প্রভাবিত না হয়, তাই আমি আমাদের প্রেসিডেন্টকে আমার দায়িত্ব থেকে অব্যহতির অনুরোধ করেছি।’