সমালোচিত মাদক অভিযানে শ্রীলঙ্কায় কয়েক হাজার গ্রেফতার

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কার কর্তৃপক্ষ মাদকের বিরুদ্ধে এক মাসব্যাপী কঠোর অভিযানে কয়েক হাজার লোককে গ্রেফতার করেছে। এবং "শক্ত হাতে" করা অভিযানের সময় সম্ভাব্য মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে জাতিসংঘের সমালোচনা সত্ত্বেও তা চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছে শ্রীলঙ্কা।

ডিসেম্বরে অভিযান শুরু হওয়ার পর থেকে স্নিফার কুকুর, সশস্ত্র পুলিশ এবং সামরিক কর্মীরা নিয়মিত রাতের বেলা বাড়িঘর এবং তল্লাশি বাসে অভিযান চালিয়ে মাদকদ্রব্য জব্দ করেছে এবং সন্দেহভাজন ব্যক্তি, মাদক সেবনকারী, স্থানীয় ডিলার এবং ডিস্ট্রিবিউটর এবং মাদক সম্পর্কিত রেকর্ড রয়েছে এমন ব্যক্তিদের গ্রেফতার করা হচ্ছে।

বিজ্ঞাপন

ভারপ্রাপ্ত পুলিশ প্রধান দেশবন্ধু টেনাকুন বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেছেন যে পুলিশ ও নিরাপত্তা বাহিনীর যৌথ অভিযানে ৪০ হাজার জনেরও বেশি লোককে গ্রেপ্তার ও জিজ্ঞাসাবাদ করা হয়েছে এবং ৫ হাজার জনকে আদালত আটকের নির্দেশ দিয়েছে।

২ কোটি ১০ লাখ জনসংখ্যার দেশটি দীর্ঘদিন ধরে মাদক পাচারের কেন্দ্র হিসাবে পরিচিত ছিল, কিন্তু কর্তৃপক্ষ মাদকের বিরুদ্ধে ব্যবস্থা জোরদার করেছে যে অভিযোগের মধ্যে যে আরও স্কুলছাত্রীরা মাদক ব্যবহার করছে যে মাদক-সম্পর্কিত অপরাধ বাড়ছে।

টেনাকুন বলেছেন যে গত মাসে শ্রীলঙ্কার মাদক বিতরণ নেটওয়ার্কের ৬৫% ধ্বংস করা হয়েছে এবং পুলিশ আশা করছে এই মাসের শেষের দিকে এটি সম্পূর্ণরূপে নির্মূল করবে।

তিনি আরও বলেন, যারা দেশে মাদক আমদানি করে এবং যারা মাদক ব্যবসা শুরু করার পরিকল্পনা করছে তাদের শনাক্ত করতে গোয়েন্দা অভিযান চালানো হচ্ছে।

টেনাকুন বলেন, পুলিশকে আইন মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে, এবং কোনো লঙ্ঘন হলে পুলিশ কমিশনে রিপোর্ট করা যেতে পারে।

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল গত সপ্তাহে অপারেশন চলাকালীন অননুমোদিত তল্লাশি, নির্বিচারে গ্রেফতার, নির্যাতন এবং এমনকি প্রকাশ্যে তল্লাশির রিপোর্ট নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

জাতিসংঘের সংস্থা বলেছে, "যদিও মাদকের ব্যবহার সমাজের জন্য একটি গুরুতর সমস্যা হিসেবে উপস্থাপন করে। কিন্তু আইন প্রয়োগকারীর শক্ত হাতের দৃষ্টিভঙ্গি সমাধান নয়। মাদকের অপব্যবহার এবং এটির কারণগুলি হল প্রথম এবং সর্বাগ্রে জনস্বাস্থ্য এবং সামাজিক সমস্যা।"

জননিরাপত্তা মন্ত্রী তিরান অ্যালেস জোর দিয়ে বলেছেন, যে অনুসন্ধানগুলি চলছে তা অব্যাহত থাকবে এবং মানবাধিকার সংস্থাকে অপব্যবহারের নির্দিষ্ট উদাহরণগুলি চিহ্নিত করা উচিত।

অ্যালেস আরও বলেন."আমরা এই অভিযান বন্ধ করব না। আমরা এগিয়ে যাব এবং আমরা একইভাবে করব কারণ আমরা জানি যে আমরা এই দেশের শিশুদের জন্য এবং মহিলাদের জন্য ভাল কিছু করছি এবং সেজন্য সাধারণ জনগণ আমাদের সাথে আন্তরিকভাবে রয়েছে। "

ন্যাশনাল ডেঞ্জারাস ড্রাগস কন্ট্রোল বোর্ডের প্রধান শাক্য নানায়াক্কারা বলেছেন, শ্রীলঙ্কায় প্রায় ১ লাখ মানুষ হেরোইন আসক্ত রয়েছে এবং আরও ৫০ হাজার লোক মেথামফেটামাইনে আসক্ত বলে জানা গেছে।