শক্তি প্রদর্শনে তাইওয়ানের আশেপাশে ২৪টি চীনা যুদ্ধবিমান

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

গত ২৪ ঘণ্টায় তাইওয়ানের আশেপাশে ২৪টি চীনা যুদ্ধবিমান সনাক্ত করা হয়েছে। এর মধ্যে ১১টি যুদ্ধবিমান স্ব-শাসিত দ্বীপটির সংবেদনশীল মধ্যরেখা অতিক্রম করেছে বলে জানিয়েছে রয়টার্স।

তাইপেইয়ের প্রতিরক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) জানিয়েছে, দেশটির সপ্তাহান্তে প্রেসিডেন্ট নির্বাচনের পর এটি ছিল বেইজিংয়ের প্রথম উল্লেখযোগ্য শক্তি প্রদর্শন।

বিজ্ঞাপন

উল্লেখ্য, তাইপেইয়ের প্রতিরক্ষা মন্ত্রণালয় তাইওয়ানের আশেপাশে চীনা সামরিক উপস্থিতি সম্পর্কে প্রতিদিন তথ্য প্রকাশ করে থাকে।

মন্ত্রণালয়টি বৃহস্পতিবার বলেছে, গত ২৪ ঘন্টার মধ্যে তাইওয়ানের আশেপাশে চীনের ২৪টি যুদ্ধবিমান এবং ৫টি যুদ্ধজাহাজ সনাক্ত করা হয়েছে।

মন্ত্রণালয়টি এক বিবৃতিতে বলেছে, ‘শনাক্ত হওয়া যুদ্ধবিমানগুলোর মধ্যে ১১টি তাইওয়ান প্রণালীর মধ্যরেখা অতিক্রম করেছে কিংবা দেশটির দক্ষিণ-পশ্চিম ও উত্তরে এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনে প্রবেশ করেছে।’

প্রসঙ্গত, গণতান্ত্রিক তাইওয়ানের নিজস্ব সরকার, সামরিক বাহিনী এবং মুদ্রা রয়েছে। কিন্তু, এটিকে নিজের এলাকা হিসেবে দাবি করে এবং এটিকে নিয়ন্ত্রণে আনতে শক্তি প্রয়োগের প্রত্যয় কখনোই ত্যাগ করেনি চীন।

দেশটির গত শনিবারের নির্বাচনে ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির লাই চিং-তে জয়ী হয়েছেন, যাকে চীন ‘বিচ্ছিন্নতাবাদী’ বলে মনে করে।

বেইজিং নির্বাচনের আগে সতর্ক করে বলেছিল যে, তার জয় তাইওয়ানের জন্য ‘যুদ্ধ এবং পতন’ নিয়ে আসবে।

গত বছরের সেপ্টেম্বরে তাইওয়ানের আশেপাশে সর্বোচ্চ সংখ্যক ১০৩টি যুদ্ধবিমান পাঠিয়েছিল চীন।