চীনের জিনজিয়াংয়ে আটকা ১ হাজার পর্যটক

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং অঞ্চলে তুষারধসের কারণে প্রায় ১০০০ পর্যটক ছুটি কাটাতে গিয়ে একটি প্রত্যন্ত গ্রামে আটকা পড়েছেন।

মঙ্গলবার (১৬ জনুয়ারি) এক প্রতিবেদনে চীনের রাষ্ট্রায়ত্ত চ্যানেল সিসিটিভি এ তথ্য জানিয়েছে। প্রতিবেদনে সিসিটিভি জানায়, হেমু ও তার আশপাশের বিভিন্ন এলাকা ও সড়কে ৩ ফুট থেকে ২১ ফুট পর্যন্ত তুষারস্তূপ জমেছে।

বিজ্ঞাপন

কাজাখস্তান, রাশিয়া এবং মঙ্গোলিয়ার সীমান্তের কাছে একটি সুন্দর গ্রাম হেমু। প্রাকৃতিক সৌন্দর্যের কারণে গ্রামটিতে সারা বছরই চীনের বিভিন্ন অঞ্চল ও এই তিন দেশ থেকে পর্যটক আসে। যেখানে পর্যটকরা আটকা পড়েছে, সেখানে একটানা ১০ দিনের ধরে তুষারপাতের কারণে এলাকাটি বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

গত কয়েকদিনের ব্যাপক তুষারধসের ফলে গ্রামটির সঙ্গে অন্যান্য অঞ্চলের সব সংযোগ সড়ক বন্ধ হয়ে গেছে। সড়কে এত পরিমান তুষার জমেছে যে শিগগিরই সেগুলো পরিষ্কার করে সড়কগুলোকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা প্রায় অসম্ভব।

ইতোমধ্যে অবশ্য কয়েকজন পর্যটককে হেলিকপ্টারের মাধ্যমে উদ্ধার করা হয়েছে, তবে এখনও আটকে আছেন প্রায় এক হাজার পর্যটক।

সড়ক থেকে তুষারের স্তূপ পরিষ্কার করতে ইতোমধ্যে কাজ শুরু করেছে উদ্ধারকারী দলের সদস্যরা; কিন্তু ধসের জেরে তুষারের সঙ্গে পাহাড়ের গাছপালা ও পাথর উপড়ে আসায় বিলম্বিত হচ্ছে সড়ক পরিষ্কারের কাজ।

হেমু গ্রামে এখনও ঝড়ো আবহাওয়া বিরাজ করছে, থেকে থেকে হচ্ছে তুষারপাত। চীনের সামরিক বাহিনীর কয়েকটি হেলিকপ্টার গ্রামটিতে ময়দা ও জ্বালানি সরবরাহ করছে বলে জানা গেছে।