মালদ্বীপকে ধমক দেওয়ার লাইসেন্স পায়নি ভারত: মুইজ্জু

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

‘আমরা ছোট দেশ হতে পারি কিন্তু তাই বলে ভারত  আমাদের ধমক দেওয়ার লাইসেন্স পায় না’ বলে মন্তব্য করেন মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু। শনিবার (১৩ জানুয়ারি)  চীনের পাঁচ দিনের রাষ্ট্রীয় সফর শেষে দেশে ফিরেই একটি প্রতিবাদ নোটে এসব কথা লেখেন তিনি।

প্রধানমন্ত্রী মোদির বিরুদ্ধে দেশটির তিন মন্ত্রীর অবমাননাকর মন্তব্য প্রকাশ পেলে ওই তিন মন্ত্রীকে বরখাস্ত করা হয়। অন্যদিকে মালদ্বীপে ইউরোপীয় ইউনিয়নের নির্বাচন পর্যবেক্ষণ মিশনের একটি প্রতিবেদনে বলা হয়, মালদ্বীপের ক্ষমতাসীন জোট প্রগ্রেসিভ পার্টি অব মালদ্বীপ (পিপিএম) এবং পিপলস ন্যাশনাল কংগ্রেস (পিএনসি) ভারত–বিরোধী মনোভাব পোষণ করে এবং ২০২৩ সালের প্রেসিডেন্ট নির্বাচনে মুইজ্জুকে জয়ী করতে ভুল তথ্য ছড়ানোর চেষ্টা করে। এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যমেও নরেন্দ্র মোদিকে নিয়ে আপত্তিকর পোস্ট দেয়। ফলে ভারতের সঙ্গে মালদ্বীপের কূটনৈতিক বিরোধ তুঙ্গে ওঠে।

বিজ্ঞাপন

মালদ্বীপকে নিয়ে এসব বার্তা ছড়ানোয় চীন থেকে ফিরেই কঠোর বার্তা দিলেন প্রেসিডেন্ট মুইজ্জু। কোনো দেশের নাম না করে মুইজ্জু বলেছেন, ‘আমরা ছোট হতে পারি কিন্তু এতে তারা আমাদের ধমক দেওয়ার লাইসেন্স পেয়ে যায় না।’

উল্লেখ্য, চীনের রাষ্ট্রীয় সফর থেকে ফিরে শনিবার (১৩ জানুয়ারি) তিনি গণমাধ্যমকে বলেন, ‘যদিও আমাদের এই মহাসাগরে (ভারত মহাসাগর) ছোট ছোট দ্বীপ রয়েছে, আমাদের ৯ লাখ বর্গ কিলোমিটারের একটি বিশাল একচেটিয়া অর্থনৈতিক অঞ্চল রয়েছে। মালদ্বীপ এই মহাসাগরের সবচেয়ে বড় অংশের দাবিদার বলে মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, এই মহাসাগরটি একটি নির্দিষ্ট দেশের আওতাধীন নয়। এই মহাসাগরটি এটির সীমানার মধ্যে অবস্থিত সমস্ত দেশের অন্তর্গত। বক্তব্যে কোনো দেশের নাম না উল্লেখ করলেও এটি যে ভারতকে ইঙ্গিত করেই আপাত বিদ্রূপ, সেটি স্পষ্ট।

মালদ্বীপ সান অনলাইন পোর্টাল মুইজ্জুর উদ্ধৃতি দিয়ে বলে, ‘আমরা কারও বাড়ির পেছনের উঠানে অবস্থিত নই। আমরা একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র।’