জাপানে ভূমিকম্পে মৃতের সংখ্যা ১০০ ছাড়িয়েছে , নিখোঁজ ২১১

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জাপানে নববর্ষের দিন প্রায় আট বছরের মধ্যে দেশটির সবচেয়ে মারাত্মক ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পে মৃতের সংখ্যা ১০০ ছাড়িয়েছে এবং ২১১ জন এখনও নিখোঁজ রয়েছে। জাপানের পশ্চিম উপকূলে আঘাত হানা ৭.৬ মাত্রার ভূমিকম্প অনেক বাড়িঘড় ধ্বংস হয়।

জাপানের কিয়োডো নিউজ জানিয়েছে, ৭.৬ মাত্রার এই ভূমিকম্পের ফলে ইশিকাওয়া প্রিফেকচারে ব্যাপক কাঠামোগত ক্ষয়ক্ষতি হয়েছে এবং আগুন লেগেছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকা ওয়াজিমার কর্মকর্তারা আশা করছেন এখনও ১০০টি জায়গা রয়েছে যেখানে ক্ষতিগ্রস্তরা ভবনের নিচে আটকা পড়েছে এবং উদ্ধারের অপেক্ষায় রয়েছে।

বিজ্ঞাপন

প্রতিবেদনে আরও বলা হয়, শনিবার (৬ জানুয়ারি) সকাল পর্যন্ত, প্রিফেকচারে ২১১ জন লোকের হিসাব পাওয়া যায়নি কারণ উদ্ধারকারীরা ধ্বংসস্তূপ থেকে বেঁচে যাওয়া ব্যক্তিদের মুক্ত করার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। রবিবার (৭ জানুয়ারি) এই এই অঞ্চলে বৃষ্টি এবং তুষারপাতের সম্ভাবনা রয়েছে৷

প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা তার কার্যালয়ে দুর্যোগ প্রতিক্রিয়া সদর দফতরের একটি বৈঠকে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থার কর্মকর্তাদের বলেন, "যতটা সম্ভব প্রাণ বাঁচাতে দৃঢ়তার সাথে এবং পুঙ্খানুপুঙ্খভাবে উদ্ধার অভিযান পরিচালনা করতে।"

ইশিকাওয়াতে ভূমিকম্পে রাস্তার ক্ষতির কারণে কর্তৃপক্ষ এখনও ত্রাণ সরবরাহ করতে হিমশিম খাচ্ছে, যেখানে ৩১ হাজারের বেশি লোককে ৩৫৭ আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেওয়া হয়েছে।

ইশিকাওয়া প্রিফেকচারাল সরকার দুর্দশাগ্রস্ত বাসিন্দাদের জন্য অস্থায়ী বাড়ি নির্মাণের পরিকল্পনা করছে, তবে শুক্রবার পর্যন্ত নির্মাণ শুরু হবে না।
উল্লেখ্য, গত সোমবার স্থানীয় সময় ৪টা ১০ মিনিটে জাপানের ইশিকাওয়া অঞ্চলে আঘাত হানে ৭.৬ মাত্রার ভূমিকম্প। এর পরপরই দেশটির পশ্চিম উপকূলের বিস্তৃত অংশে একটি বড় সুনামির সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। যদিও পরে তা প্রত্যাহার করা হয়।