বড়দিন উপলক্ষে ১০০০ বন্দিকে মুক্তি দিল শ্রীলঙ্কা

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

সংগৃহীত প্রতীকী ছবি।

সংগৃহীত প্রতীকী ছবি।

বড়দিন উপলক্ষে সহস্রাধিক বন্দিকে মুক্তি দিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমসিংহে। কারাগারের এক কর্মকর্তা সোমবার (২৫ ডিসেম্বর) এ খবর এএফপিকে নিশ্চিত করেছেন ।

দেশের বিভিন্ন কারাগারের বন্দীরা বড়দিন উপলক্ষে সাধারণ ক্ষমার আবেদন করলে প্রেসিডেন্ট তা মঞ্জুর করেন বলে জানিয়েছে এনডিটিভি।

বিজ্ঞাপন

কারা কমিশনার গামিনি দিসানায়েকে বলেন, ‘সোমবার মুক্তি পাওয়া ১,০০৪ জনের মধ্যে বকেয়া জরিমানা দিতে না পারার কারণে জেলে থাকা শ্রীলঙ্কানরা রয়েছেন ।’

এর আগে গত মে মাসে দেশটিতে বুদ্ধের জন্ম, জ্ঞানার্জন এবং মৃত্যু দিবস ভেসাকের ছুটি উদযাপন উপলক্ষে একই সংখ্যক বন্দিকে মুক্তি দেওয়া হয়েছিল। .

উল্লেখ্য, শ্রীলঙ্কা হচ্ছে বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ একটি দেশ।

বড়দিনের প্রাক্কালে সপ্তাহব্যাপী মাদকবিরোধী অভিযান চলাকালে পুলিশ প্রায় ১৫ হাজার গ্রেফতার করার পর দেশটির প্রেসিডেন্ট সর্বশেষ এ সাধারণ ক্ষমার ঘোষণা দেন।

পুলিশের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘মাদকবিরোধী ওই অভিযানে ১৩,৬৬৬ জন সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে এবং প্রায় ১,১০০ জন মাদকাসক্তকে আটক করে বাধ্যতামূলকভাবে সামরিক বাহিনী পরিচালিত একটি পুনর্বাসন কেন্দ্রে পাঠানো হয়েছে।’

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, গত শুক্রবার পর্যন্ত শ্রীলঙ্কার বিভিন্ন কারাগারে প্রায় ৩০ হাজার বন্দি রয়েছে। এসব কারাগারের মাত্র ১১ হাজার বন্দি রাখার প্রকৃত ধারণ ক্ষমতা রয়েছে।