গ্যাবনের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসাবে শপথ নিলেন এনগুইমা

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

শপথ নিচ্ছেন ব্রাইস ওলিগুই এনগুইমা। ছবি : সংগৃহীত

শপথ নিচ্ছেন ব্রাইস ওলিগুই এনগুইমা। ছবি : সংগৃহীত

অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসাবে শপথ নিয়েছেন গ্যাবনের সামরিক অভ্যুত্থানের নেতা জেনারেল ব্রাইস ওলিগুই এনগুইমা।

এই এনগুইমার নের্তৃত্বে গ্যাবনের সামরিক বাহিনী গত ৩০ আগস্ট প্রেসিডেন্ট আলি বঙ্গোকে ক্ষমতাচ্যুত করে দেশটির ক্ষমতা দখল করে। পশ্চিম ও মধ্য আফ্রিকার তিন বছরের মধ্যে এটি অষ্টম অভ্যুত্থান বলে জানিয়েছে রয়টার্স।

বিজ্ঞাপন

দেশটির টেলিভিশন অনুষ্ঠানে এনগুইমাকে উচ্ছ্বসিত সমর্থকদের উল্লাসের মধ্য দিয়ে সোমবার (৪ সেপ্টেম্বর) অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসাবে শপথ নিতে দেখা যায়৷

জেনারেল ব্রাইস ওলিগুই এনগুইমার নেতৃত্বে সেনা কর্মকর্তারা ক্ষমতা দখলের কয়েক মিনিট পরে দেশটির সর্বশেষ নির্বাচনের ফলাফল বিশ্বাসযোগ্য নয় বলে তা বাতিল ঘোষণা করে।

শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত হওয়ার সঙ্গে সঙ্গে সামরিক কর্মকর্তারা এনগুয়েমাকে দাঁড়িয়ে অভিবাদন জানান এবং সাংবিধানিক আদালতের বিচারকদের একটি প্যানেল তাকে শপথ বাক্য পাঠ করান।

এনগুয়েমা এক বক্তৃতায় গণভোটের মাধ্যমে গৃহীত একটি নতুন সংবিধান, নতুন নির্বাচনী দণ্ডবিধি এবং অর্থনৈতিক উন্নয়নের জন্য স্থানীয় ব্যাংক ও সংস্থাগুলোকে অগ্রাধিকার দেওয়ার ব্যবস্থাসহ সংস্কারের প্রস্তাব করেছিলেন।

তিনি আরও বলেছিলেন, রাজনৈতিক নির্বাসিতদের স্বাগত জানানো হবে এবং রাজনৈতিক বন্দীদের মুক্তি দেওয়া হবে। তিনি ওই অভ্যুত্থানকে ‘জাতীয় মুক্তির মুহূর্ত এবং ঈশ্বরের ইচ্ছার প্রকাশ হিসাবে অভিহিত করেছেন।’

তিনি বলেন, ‘জনগণ যখন তাদের নেতাদের দ্বারা পিষ্ট হয়, তখন সেনাবাহিনীই তাদের মর্যাদা ফিরিয়ে দেয়। গ্যাবনের মানুষের জন্য আজ সেই সুখের সময়, যা আমাদের পূর্বপুরুষেরা স্বপ্ন দেখেছিলেন।’

এর আগে অভ্যুত্থানের নেতা বলেছিলেন, তিনি অতীতের ভুলের পুনরাবৃত্তি চান না। তাই নির্বাচনে তাড়াহুড়ো করতে রাজি নন তিনি।

বেসামরিক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করার আন্তর্জাতিক জন্য চাপ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে তিনি ওই মন্তব্য করেছেন বলে মনে করছেন বিশ্লেষকরা।

গ্যাবনের সামরিক শাসকদের এক মুখপাত্রও রাষ্ট্রীয় টিভিতে বলেছিলেন, তারা শনিবার (২ সেপ্টেম্বর) থেকে দেশটির স্থল, সমুদ্র এবং আকাশসীমা অবিলম্বে পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছে।

এনগুয়েমা একটি টেলিভিশনে শুক্রবার (১ সেপ্টেম্বর) রাতে বলেছিলেন, ‘আমাদের লক্ষ্য এই নয় যে, তাড়াহুড়ো করে নির্বাচন আয়োজন করা, যেখানে আমরা একই ভুল করবো, যেখানে একই লোকেরা ক্ষমতায় আসবে এবং সবকিছু আবার একইভাবে ফিরে আসবে।’

এদিকে, আফ্রিকার আঞ্চলিক ব্লক ইকোনমিক কমিউনিটি অফ সেন্ট্রাল আফ্রিকান স্টেটস (ইকোয়াস), জাতিসংঘ এবং আফ্রিকান ইউনিয়নের নেতৃত্বে গ্যাবনে সাংবিধানিক শৃঙ্খলায় দ্রুত প্রত্যাবর্তনের জন্য আহ্বান জানিয়েছে।