দীর্ঘ বিরতির পর প্রথম বাণিজ্যিক ফ্লাইট বাতিল করলো উত্তর কোরিয়া

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

মেয়ের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। ছবি : সংগৃহীত

মেয়ের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। ছবি : সংগৃহীত

উত্তর কোরিয়ার জাতীয় এয়ারলাইন সোমবার (২১ আগস্ট) তিন বছরেরও বেশি সময়ের মধ্যে তার প্রথম বাণিজ্যিক ফ্লাইট শেষ মুহূর্তে হঠাৎ বাতিল করেছে।

কোভিড-১৯ মহামারির প্রতিক্রিয়ায় উত্তর কোরিয়া ২০২০ সালের শেষের দিকে বাইরের বিশ্বের সঙ্গে তার সীমানা বন্ধ করে দেয়।

বিজ্ঞাপন

পিয়ংইয়ং থেকে এয়ার কোরিও ফ্লাইট আসছে এমন খবরে সাংবাদিকরা সোমবার স্থানীয় সময় সকাল ৯টা ৫০ মিনিটে বেইজিংয়ের আন্তর্জাতিক বিমানবন্দরে জড়ো হয়েছিল।

কিন্তু, তার নির্ধারিত আগমনের প্রায় দুই ঘন্টা বিলম্বের পরে টার্মিনালের সাইনবোর্ডে অপ্রত্যাশিতভাবে ফ্লাইটটি বাতিল করা হয়েছে বলে জানানো হয়। ওই ফ্লাইট বাতিলের ঘটনা কয়েক বছরের মধ্যে বিচ্ছিন্ন উত্তর কোরিয়ার প্রথম আন্তর্জাতিক ভ্রমণকারীদের দেখার অপেক্ষায় থাকা মিডিয়াকে হতাশ করেছে বলে জানিয়েছে এনডিটিভি।

বেইজিং বিমানবন্দরের গ্রাহক পরিষেবা এএফপিকে জানিয়েছে, এয়ার কোরিও ফ্লাইটটি বাতিলের কারণ জানায়নি।

বাতিলের বিষয়ে জিজ্ঞাসা করা হলে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় শুধু বলেছে, তারা বেইজিং এবং পিয়ংইয়ংয়ের মধ্যে বাণিজ্যিক ফ্লাইট পুনরায় চালুর অনুমোদন দিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন নিয়মিত ব্রিফিংয়ে বলেন, গ্রীষ্ম ও শরতের ফ্লাইট মৌসুমে চীন এয়ার কোরিওর পিয়ংইয়ং-বেইজিং এবং বেইজিং-পিয়ংইয়ং রুটের যাত্রীদের জন্য ফ্লাইট পরিকল্পনা অনুমোদন করেছে।

এএফপির সাংবাদিকরা সোমবার বিকেলে এয়ার কোরিওর বেইজিং অফিসের ভেতরে সোফায় ঘুমিয়ে থাকা একজন ভেস্ট পরিহিত ব্যক্তিকে দেখতে পান।

অফিসের দরজায় নক করলে দ্বিতীয় একজন ব্যক্তি দরজা খুলে বলেন, ‘ফ্লাইট বাতিলের কারণ আমরা জানি না।’

এদিকে, কোভিডকালীন বিচ্ছিন্নতার তিন বছর পরে পিয়ংইয়ং সীমান্ত নিয়ন্ত্রণে আরও নমনীয় হয়ে উঠতে পারে এমন ক্রমবর্ধমান লক্ষণ রয়েছে।

চীন এবং রাশিয়ার কর্মকর্তারা গত মাসে উত্তর কোরিয়ার রাজধানীতে একটি সামরিক কুচকাওয়াজে অংশ নিয়েছিলেন।

গত সপ্তাহে পিয়ংইয়ং ক্রীড়াবিদদের একটি প্রতিনিধি দলকে কাজাখস্তানে একটি তায়কোয়ান্দো প্রতিযোগিতায় অংশগ্রহণের অনুমতি দিয়েছে।

ইয়োনহাপ এবং কিয়োডো নিউজ এজেন্সিগুলো জানিয়েছে, উত্তর কোরিয়ার ক্রীড়াবিদ বলে ধারণা করা একদল লোক গত বুধবার স্থল সীমান্ত অতিক্রম করে চীনে প্রবেশ করেছে।

এরপর সোমবার এয়ার কোরিও তিন বছরের মধ্যে প্রথম বাণিজ্যিক ফ্লাইট পরিচালনা করবে বলে আশা করা হয়েছিল।

সিউলের একীকরণ মন্ত্রণালয়, যা উত্তরের সঙ্গে সম্পর্ক পরিচালনা করে, এএফপিকে বলেছে, ‘ফ্লাইট বাতিলের বিষয়ে আমরা কিছুই জানি না।’

একজন কর্মকর্তা বলেছেন, ‘উত্তর কোরিয়ার সীমানা আবার খুলে দেওয়ার বিষয়ে বিভিন্ন লক্ষণ রয়েছে।’

বিশেষজ্ঞ ওয়েবসাইট এনকে নিউজ সোমবার জানিয়েছে, এয়ার কোরিও শুক্রবার এবং পরের সোমবার রাশিয়ার ভ্লাদিভোস্টক থেকে পিয়ংইয়ং পর্যন্ত দুটি ফ্লাইট পরিচালনা করবে।