চীনা প্রকৌশলীদের কনভয়ে বেলুচ জঙ্গিদের হামলা

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

বেলুচিস্তানে হামলার চিত্র। ছবি : সংগৃহীত

বেলুচিস্তানে হামলার চিত্র। ছবি : সংগৃহীত

পাকিস্তানের বেলুচিস্তানের বন্দর শহর গোয়াদরে অবকাঠামো প্রকল্পে কাজ করা চীনা প্রকৌশলীদের একটি কনভয়ে রবিবার (১৩ আগস্ট) দুই বেলুচ জঙ্গির হামলার শিকার হয়েছে।

ওই দুই জঙ্গিকে গুলি করে হত্যা করা হয়েছে এবং জঙ্গিদের হামলায় কোনও চীনা প্রকৌশলী বা পাকিস্তানি বেসামরিক ব্যক্তি আহত হয়নি বলে জানিয়েছে এনডিটিভি।

বিজ্ঞাপন

৬০ বিলিয়ন ডলারের চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর বা সিপিইসির অংশ হিসাবে চীনের জিনজিয়াং প্রদেশের সঙ্গে যুক্ত হওয়া অশান্ত বেলুচিস্তান প্রদেশের বন্দর গোয়াদরে বিপুল সংখ্যক চীনা বর্তমানে কাজ করছে।

বেলুচিস্তান লিবারেশন আর্মি (বিএলএ) রবিবারের হামলার দায় স্বীকার করেছে। তারা ওই অঞ্চলে চীনা বিনিয়োগের বিরোধিতা করে বলেছে, চীনের বিনিয়োগে স্থানীয় জনগণের উপকার হয় না।

বিএলএ অতীতেও সিপিইসি সংযুক্ত প্রকল্পগুলোতে হামলা চালিয়েছে। বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীটি হামলার সময় এক বিবৃতিতে বলেছে, ‘বিএলএ মাজিদ ব্রিগেড আজ গোয়াদরে চীনা প্রকৌশলীদের একটি কনভয়কে হামলার লক্ষ্যবস্তু করেছে। ওই হামলা এখনও চলছে।’

বিএলএ দাবি করেছে, তারা চার চীনা নাগরিক এবং নয় পাকিস্তানী সেনাকে হত্যা করেছে এবং তাদের দুই যোদ্ধাকে হারিয়েছে।

পাকিস্তানি সিনেটর সরফরাজ বুগতি এক্স-এ পোস্ট বলেছেন, ‘আমি গোয়াদরে চীনা শ্রমিকদের কনভয়ে জঘন্য সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানাই। সৌভাগ্যক্রমে কোনও প্রাণহানি ঘটেনি। অতর্কিত হামলা ঠেকানো হয়েছে এবং হামলাকারীদের হত্যা করা হয়েছে।’

সরফরাজ বুগতি আরও বলেন, ‘জঙ্গিদের মধ্যে ফাটল দিন দিন আরও বাড়ছে। কারণ, আমাদের সশস্ত্র বাহিনী সাহসিকতার সঙ্গে তাদের ঘৃণ্য পরিকল্পনা নস্যাৎ করছে।’

ভারত সিপিইসি প্রকল্পের প্রতিবাদ করেছে। কিন্তু, চীন দাবি করেছে যে, আঞ্চলিক বিরোধের সঙ্গে এই পরিকল্পনার কোনও সম্পর্ক নেই।

বেলুচ বিচ্ছিন্নতাবাদীরা প্রায়শই তাদের হামলার সাফল্যকে অতিরঞ্জিত করে প্রচার করে। অন্যদিকে, পাকিস্তানের সামরিক জনসংযোগ বিভাগও আক্রমণগুলোকে দমন করে।

২০২২ সালের এপ্রিলে করাচি বিশ্ববিদ্যালয়ের কনফুসিয়াস ইনস্টিটিউটে গাড়ি চালানোর সময় এক নারী আত্মঘাতী বোমা হামলাকারী তার ডিভাইসে বিস্ফোরণ ঘটালে তিন চীনা শিক্ষাবিদ এবং তাদের পাকিস্তানি ড্রাইভার নিহত হন। বিএলএ ওই হামলার দায় স্বীকার করেছিল।

এক বছর আগে কোয়েটায় চীনা রাষ্ট্রদূতের আতিথেয়তাকারী একটি বিলাসবহুল হোটেলে পাকিস্তানের তালেবান কর্তৃক দাবি করা হামলায় পাঁচজন নিহত হয়েছিল।

এছাড়াও ২০২১ সালে দাসু বাঁধ সাইটে কর্মীদের বহনকারী একটি বাসে বিস্ফোরণে নয়জন চীনা শ্রমিকসহ ১২ জন নিহত হয়েছিল। ইসলামাবাদ ওই বিস্ফোরণকে গ্যাস লিক বলে দায়ী করলেও বেইজিং জোর দিয়ে বলেছিল, এটি একটি বোমা হামলা।

বেলুচিস্তান পাকিস্তানের সবচেয়ে কম জনবহুল প্রদেশ এবং খনিজ সম্পদে সমৃদ্ধ।