মস্কোয় সামরিক কারখানায় বিস্ফোরণে নিহত ১, আহত ৫৬

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাশিয়ার একটি সামরিক কারখানার গুদাম ঘরে বিস্ফোরণের ঘটনায় একজন নিহত এবং আহত হয়েছেন অন্তত ৫৬ জন।

বুধবার (৯ আগস্ট) রাজধানীর উত্তর পূর্বে সের্গিয়েভ পোসাদ শহরে এই ঘটনা ঘটে।

বিজ্ঞাপন

রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রচারিত এক ভিডিওতে দেখা যায়, বিস্ফোরণের ফলে আকাশ ঘন কালো ধোঁয়ায় ছেয়ে যায়। আশপাশের বিল্ডিংয়ের জানালা ও কাঁচ ভেঙ্গে পড়ে।

মস্কোর গভর্নর আন্দ্রে ভোরোবিভ বলেছেন, কারখানাটি একটি প্রাইভেট কোম্পানির মালিকানাধীন। যা সামরিক সরঞ্জামাদি তৈরি ও সংরক্ষণের কাজে ব্যবহৃত হতো।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাস জানায়, বিস্ফোরণে জাগোরস্ক অপটিক্যাল-মেকানিক্যাল প্ল্যান্টের একটি গুদাম ধ্বংস হয়ে যায়। এতে আশপাশের ৩৮টি ভবন এবং একটি অ্যাথলেটিক সেন্টার ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিস্ফোরণে ৫৬ জন আহত হয়েছে এবং গুরুতর আহত ৩০ জনকে হাসপাতালে ভর্তি করানো হয়। আহতদের মধ্যে ছয়জনকে নিবিড় পরিচর্যায় নিয়ে যাওয়ার পর তাদের একজন মারা যায়।

জনপ্রিয় সংবাদ টেলিগ্রাম চ্যানেল শট জানিয়েছে, মৃত্য মহিলার নাম নাটালিয়া নিকিতিনা(৪৫)। বিস্ফোরণে তার শরীরের শতভাগ পুড়ে যায়।

রাশিয়ার কিছু গণমাধ্যম বিস্ফোরণের কারণ হিসেবে ইউক্রেনের ড্রোন হামলার কথা বলছেন। তবে আঞ্চলিক গভর্নর আন্দ্রেই ভোরোবিভ এবং রাশিয়ার তদন্ত কমিটিসহ একাধিক রাশিয়ান কর্তৃপক্ষ তা অস্বীকার করেছে।

তাৎক্ষণিকভাবে বিস্ফোরণের কারণ পরিষ্কার হয়নি। তদন্তকারীরা কারখানাটির পণ্য উৎপাদনে বিপজ্জনক পদার্থ ব্যবহারে নিরাপত্তাহীনতার অভিযোগ করছেন।