বৃষ্টিপাতের ১৪০ বছরের রেকর্ড ভাঙলো চীনে

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

শিশুদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হচ্ছে। ছবি : সংগৃহীত

শিশুদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হচ্ছে। ছবি : সংগৃহীত

গত শনিবার চীনের বিভিন্ন শহরে থেকে টানা বৃষ্টি হচ্ছে। আজ বুধবার পর্যন্ত দেশটিতে ৭৪ কোটি ৪৮ লাখ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে, যা ১৪০ বছরের মধ্যে সর্বোচ্চ।

ওই রেকর্ড পরিমান বৃষ্টিপাতের ফলে দেশটির বিভিন্ন শহরে বন্যা দেখা দিয়েছে।

বিজ্ঞাপন

ওই বন্যায় আজ বুধবার সকাল পর্যন্ত অন্তত ২০ জন নিহত হয়েছেন এবং নিখোঁজ রয়েছে আরও ২৭ জন।

পরিস্থিতি মোকাবিলায় সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে বেইজিং সরকার। গতকাল মঙ্গলবার চলমান দুর্যোগে উদ্ধার তৎপরতার জন্য অতিরিক্ত এক কোটি ৫০ লাখ ডলার বরাদ্দ দেওয়া হয়েছে।

অতি বুষ্টির কারণে বন্যায় আক্রান্ত শহর ও গ্রামে কাজ করছে হাজার হাজার উদ্ধারকর্মী। এ পর্যন্ত প্রায় ১০ লাখ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

আক্রান্ত সব প্রদেশের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সর্বাত্মকভাবে উদ্ধার কাজ পরিচালনা করতে নির্দেশ দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

রয়টার্স জানিয়েছে, চীনে বুধবার সকাল পর্যন্ত পূর্ববর্তী ৪০ ঘণ্টায় যে পরিমাণ বৃষ্টি হয়েছে, তা দেশটিতে সারা জুলাই মাসে সাধারণ যে পরিমাণ বৃষ্টি হয়, প্রায় তার সমান।

গত সপ্তাহে টাইফুন ডকসুরি ফিলিপাইনে আঘান হানে। সেটি চীনে আঘাত হানতে শুরু করে গত শনিবার। শক্তিশালী টাইফুনটির জেরে চীনে টানা বৃষ্টিপাত হচ্ছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

চীনের রাজধানী বেইজিং ও এর পার্শ্ববর্তী অঞ্চলগুলোতে বেশি বৃষ্টি হয়েছে। তাছাড়া ফুজিয়ান প্রদেশেও ব্যাপক বৃষ্টি হয়েছে।

তবে বুধবার বিকাল থেকে বৃষ্টি কমে আসতে পারে বলে পূর্বাভাস করেছে দেশটির আবহাওয়া অধিদপ্তর।

আধুনিক চীনে স্মরণকালের ভয়াবহতম বন্যা দেখা গেছে ১৯৯৮ সালের গ্রীষ্মে। তখন ইয়াংসি নদী প্লাবিত হয়ে চার হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছিল। বাস্তুচ্যুত হয়েছিল প্রায় এক কোটি ৫০ লাখ মানুষ।

২০২১ সালে হেনান প্রদেশের ঝেংঝো শহরেও একটি বড় ধরনের বন্যা হয়েছিল। ওই বন্যায় প্রাণ হারিয়েছিল ৩০০ জনেরও বেশি মানুষ।