ইউক্রেন সংকট: রাশিয়া মনে করে কূটনীতিই সমাধান

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) নিযুক্ত রুশ রাষ্ট্রদূত ভ্লাদিমির চিঝভ বলেছেন, রাশিয়া এখনও মনে করে ইউক্রেন নিয়ে সৃষ্ট সংকট নিরসনে কূটনীতি সহযোগিতা করতে পারে।

বৃহস্পতিবার (১০ ফ্রেুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি একথা বলেন।

বিজ্ঞাপন

রুশ রাষ্ট্রদূত ভ্লাদিমির চিঝভ বলেন, মস্কোর কাউকে আক্রমণ করার কোনও ইচ্ছা নেই। তবে সতর্ক করে তিনি বলে, রাশিয়ার মত পরিবর্তনে উসকানি না দেওয়াটা গুরুত্বপূর্ণ।

ইউরোপজুড়ে সোম ও মঙ্গলবারের কূটনৈতিক তৎপরতার পর রুশ রাষ্ট্রদূত এসব কথা বললেন।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হচ্ছে ইউক্রেন সীমান্তে লক্ষাধিক সেনা মোতায়েন করেছে রাশিয়া। যুক্তরাষ্ট্রসহ কয়েকটি পশ্চিমা দেশ সতর্ক করে বলছে, রাশিয়া যে কোনও সময় ইউক্রেনে আক্রমণ চালাতে পারে। তবে, রাশিয়া বারবার ইউক্রেন আক্রমণের পরিকল্পনার কথা অস্বীকার করেছে।

২০১৪ সালে রাশিয়া ইউক্রেনের দক্ষিণ ক্রিমিয়া উপদ্বীপকে অধিভুক্ত করে। তারপর থেকে পূর্ব ইউক্রেনে দীর্ঘকাল ধরে সংঘাত চলছে, যেখানে রাশিয়ান-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা বিশাল এলাকা নিয়ন্ত্রণ করছে।

রাশিয়া বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) থেকে ইউক্রেনের উত্তর প্রতিবেশী এবং রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র বেলারুশে ১০ দিনের যৌথ সামরিক মহড়া শুরু করতে চলেছে। যেখানে প্রায় ৩০ হাজার রুশ সেনা অংশ নেবে বলে আশা করা হচ্ছে।

যৌথ সামরিক মহড়ার বিষয়ে রুশ রাষ্ট্রদূত ভ্লাদিমির চিঝভ বিবিসিকে বলেছেন, বর্তমানে বেলারুশে অবস্থানরত রুশ সৈন্যরা অনুশীলন শেষে তাদের স্থায়ী ঘাঁটিতে ফিরে যাবে।