ইউরোপে মার্কিন সেনা বৃদ্ধিকে ‘ধ্বংসাত্মক’ পদক্ষেপ বলল মস্কো

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইউক্রেন ইস্যুতে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে পূর্ব ইউরোপে অতিরিক্ত সেনা মোতায়েনে যুক্তরাষ্ট্রের পদক্ষেপকে ‘ধ্বংসাত্মক’ বলে অভিহিত করেছে রাশিয়া। মস্কোর অভিযোগ, যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তে চলমান উত্তেজনা নিরসনে রাজনৈতিক সমাধানের সুযোগ হ্রাস করেছে।

এর আগে, বুধবার এক ব্রিফিংয়ে পেন্টাগনের মুখপাত্র জন কিরবি ঘোষণা দেন, পূর্ব ইউরোপে অতিরিক্ত তিন হাজার সেনা মোতায়েন করা হচ্ছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনার একটি সামরিক ঘাঁটি থেকে দুই হাজার মার্কিন সেনা যাবে জার্মানি ও পোল্যান্ডে। জার্মানিতে ইতিমধ্যে অবস্থান করা এক হাজার মার্কিন সেনা যাবে রোমানিয়ায়।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগনের মুখপাত্র জন কিরবি জোর দিয়ে বলেন, পূর্ব ইউরোপে অতিরিক্ত মার্কিন সেনা মোতায়েনের বিষয়টি ন্যাটো জোটের প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতির প্রতিফলন।

ইউক্রেন সীমান্তে রাশিয়ার প্রায় এক লাখ সেনা মোতায়েনকে ঘিরেই সেনা পাঠানোর কথা জানিয়েছে বাইডেন প্রশাসন। ইউক্রেনের অভিযোগ, যে কোনও সময় দেশটিতে আক্রমণের করতে পারে মস্কো। তবে মস্কো এই অভিযোগ অস্বীকার করে আসছে।

রাশিয়া ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় ক্রিমিয়া উপদ্বীপকে নিজেদের অধিভুক্ত করার এবং পূর্বাঞ্চলীয় ডনবাস এলাকায় বিদ্রোহীদের সমর্থন করার আট বছর পর এই উত্তেজনা দেখা দিয়েছে।