ওমিক্রন এখন ১০৬ দেশে, আরেকটি ঝড় আসছে

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যত দিন যাচ্ছে, ততই ভুল পাল্টে ভয়ঙ্কর হয়ে উঠছে করোনার অতিসংক্রমক ধরন ওমিক্রন। করোনার এই সাউথ আফ্রিকান ধরন ইতিমধ্যে পৌঁছে গেছে ১০৬টি দেশে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সতর্ক করে বলেছে, করোনার নতুন এই ধরন ইউরোপকে চরমসীমার দিকে ঠেলে দেবে।

বিজ্ঞাপন

ডব্লিউএইচওর ইউরোপীয় প্রধান হ্যান্স ক্লুজ মঙ্গলবার (২১ ডিসেম্বর) এই সতর্কতা দিয়ে বলেন, করোনা সংক্রমণের আরেকটি ঝড় আসছে। এ ক্ষেত্রে সংক্রমণ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধির কারণে সরকারগুলোর প্রস্তুত হওয়া উচিত।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, পুরো ইউরোপ, যুক্তরাষ্ট্র এবং এশিয়ার কিছু দেশে ওমিক্রনের সংক্রমণ বাড়ছে গুণাত্মক হারে। জাপানের একটি সামরিক ঘাঁটিতে একটি ক্লাস্টার থেকে করোনা শনাক্ত হয়েছে কমপক্ষে ১৮০ জনের।

ইউরোপের বিভিন্ন দেশ এরইমধ্যে স্বাস্থ্যবিধি কঠোর করতে শুরু করেছে। ইতিমধ্যে অনেক দেশে বড়দিনের পর জনসমাগম ও পার্টি করার ওপর বিধিনিষেধ জারি করেছে।

জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎস মঙ্গলবার (২১ ডিসেম্বর) তার দেশের নাগরিকদের সতর্ক করে বলেছেন, করোনাভাইরাস বড়দিনে ছুটি কাটাবে না; সংক্রমণের আরেকটা ঢেউ আসছে জেনেও চোখ বন্ধ করে রাখা উচিত হবে না।

যুক্তরাষ্ট্রেও চোখ রাঙাতে শুরু করেছে করোনার অতিসংক্রামক ধরন ওমিক্রন। দেশটিতে গত সপ্তাহে করোনা আক্রান্তদের ৭৩ শতাংশের বেশি ওমিক্রনে আক্রান্ত বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে। যুক্তরাষ্ট্রে ওমিক্রন আক্রান্ত একজনের মৃত্যু হয়েছে। নতুন এই ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়ে দেশটিতে এটিই প্রথম মৃত্যুর ঘটনা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার শীর্ষ কর্মকর্তা সতর্ক করে বলেছেন, এই ঢেউ স্বাস্থ্য ব্যবস্থাকে ধ্বংসের দ্বারপ্রান্তে ঠেলে দেবে।