ইউক্রেন ইস্যুতে রাশিয়াকে হুঁশিয়ারি যুক্তরাজ্যের

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইউক্রেনে হামলা চালালে রাশিয়াকে করুণ পরিণতি ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, চলতি সপ্তাহে লিভারপুলে জি-৭ ভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে তিনি বক্তব্য দেন। তিনি রাশিয়ার এমন পদক্ষেপকে ভুল আখ্যায়িত করে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। লিজ ট্রাস বলেন, রাশিয়াকে ওই পদক্ষেপ নেওয়া থেকে বিরত রাখবে বৃটেন এবং তার মিত্ররা।

বিজ্ঞাপন

মস্কো ইউক্রেন সীমান্তে সৈন্য বৃদ্ধি করায় উত্তেজনা বাড়ছে। তবে ক্রেমলিন ইউক্রেনে হামলা চালানোর পরিকল্পনার কথা অস্বীকার করেছে।

এর আগে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের দেওয়া সতর্কতার কথা উল্লেখ করে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইউক্রেনের প্রতি সম্মান দেখিয়ে তাদের বিরুদ্ধে আগ্রাসনের বিপরীতে চরম মাত্রায় কঠোর অবস্থান নিতে যাচ্ছে জি-৭। তিনি বলেন, রাশিয়া যদি আগ্রাসন চালায়, তাহলে তা হবে কৌশলগত একটি ভুল। এর জন্য রাশিয়াকে করুণ পরিণতি ভোগ করতে হবে।

তবে, রাশিয়া উসকানি দেওয়ার জন্য ইউক্রেনের বিরুদ্ধে অভিযোগ এনেছে । একই সঙ্গে সীমান্তের পূর্ব দিকে ন্যাটোর সম্প্রসারণের বিরুদ্ধে গ্যারান্টি চায় তারা। পাশাপাশি তার সীমান্তের কাছে অস্ত্র মোতায়েন বন্ধ দাবি করে রাশিয়া।

জি-৭ শীর্ষ সম্মেলনের আগে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দমিত্র কুলেবারের সঙ্গে লন্ডনে আলোচনা করেন বৃটিশ পররাষ্ট্রমন্ত্রী।

রুশ আগ্রাসনের বিরুদ্ধে সামরিক প্রতিক্রিয়া বাতিল করতে পারেন কিনা জানতে চাইলে লিজ ট্রাস বলেন, যুক্তরাজ্য ইউক্রেনের সঙ্গে ‘প্রতিরক্ষা ও নিরাপত্তা সক্ষমতা’ নিয়ে কাজ করছে। আমরা তাদের সহায়তা প্রদান করছি। তাদের শক্তি বৃদ্ধির জন্যও আমরা কাজ করছি বলে জানান তিনি।