ইউরোপে অভিবাসীদের সঙ্গে আচরণের নিন্দায় পোপ

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইউরোপে অভিবাসনপ্রত্যাশীদের সঙ্গে যেভাবে আচরণ করতে তার নিন্দা করেছেন পোপ ফ্রান্সিস। তিনি বলেন, তারা ‘সংকীর্ণ স্বীয়-স্বার্থমূলক এবং জাতীয়তাবাদী’ আচরণ করছে।

বিবিসি জানায়, সম্প্রতি গ্রিক দ্বীপ লেসবসে এক অস্থায়ী শরণার্থী শিবিরে অভিবাসনপ্রত্যাশীদের সঙ্গে দেখা করতে গিয়ে পোপ বলেছেন, তাদেরকে রাজনৈতিক প্রচারণার জন্য ব্যবহার করা হচ্ছে।

বিজ্ঞাপন

তিনি অভিবাসনের কারণগুলির ওপর ফোকাস করার আহ্বান জানিয়ে বলেন, পরিস্থিতির শিকার হওয়া মানুষদেরকে শাস্তি না দিয়ে বরং অভিবাসী সংকটের পেছনে কারণগুলোর বের করতে বলেন। তিনি অভিবাসনপ্রত্যাশীদের ঢল থামাতে দেয়াল নির্মাণের সমালোচনা করেন।

তিনি আরও বলেন, ইউরোপে এমন কিছু লোক আছে যারা সমস্যাটিকে এমন একটি বিষয় হিসেবে বিবেচনা করে যা তাদের উদ্বেগজনক - যা দুঃখজনক।ইতিহাস আমাদের শিখিয়েছে সংকীর্ণ স্বার্থ এবং জাতীয়তাবাদ বিপর্যয়কর পরিণতির দিকে নিয়ে যায়।

পোপ বলেন, করোনা মহামারি আমাদেরকে দেখিয়ে দিয়েছে, বড় ধরনের চ্যালেঞ্জ একসঙ্গে মোকাবেলা করতে হবে। জলবায়ু পরিবর্তন রোধের লড়াইয়ে এমন একযোগে কাজ করার কিছু লক্ষণ দেখা যাচ্ছে, কিন্তু অভিবাসনের ক্ষেত্রে এমন দৃষ্টিভঙ্গি পোষণের লক্ষণ খুবই কম।

পোপ ফ্রান্সিস বলেন, অন্যের মনে ভয় জাগিয়ে জনমতকে প্রভাবিত করা সহজ। যুদ্ধ, অর্থনৈতিক চুক্তি এবং অস্ত্রপ্রবাহের কারণে মানুষ উন্নত জীবনের আশায় দেশান্তরী হচ্ছে বলে উল্লেখ করেন পোপ।