করোনায় মুখে খা‌ওয়ার বড়ির প্রথম অনুমোদন দিল যুক্তরাজ্য

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনাভাইরাসের চিকিৎসায় ‘মলনুপিরাভির’ নামের বড়ির অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। খবর বিবিসির।

বৃহস্পতিবার (০৪ নভেম্বর) মার্কিন ওষুধপ্রস্তুতকারক কোম্পানি মের্ক অ্যান্ড রিজব্যাক বায়োথেরাপিউটিকসের তৈরি মুখে খাওয়ার এই বড়ির অনুমোদন দেয় দেশটির ওষুধ এবং স্বাস্থ্যসেবা পণ্য নিয়ন্ত্রক সংস্থা (এমএইচআরএ)।

বিজ্ঞাপন

এই ওষুধটি করোনায় সংক্রমিত রোগীর মৃত্যু ও হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি অর্ধেক কমিয়ে দেয় বলে দাবি করা হয়েছে।

সংস্থাটি বলেছে, করোনাভাইরাসের পরীক্ষায় পজিটিভ ফল এবং উপসর্গগুলো প্রকাশিত হওয়ার পাঁচদিনের মধ্যে যত তাড়াতাড়ি সম্ভব এই ওষুধের ব্যবহার করতে হবে।

চলতি বছরেই এক কোটি মলনুপিরাভির উৎপাদনের আশা করছে মার্ক। এফডিএর অনুমোদন পেলে মার্কের কাছ থেকে ১২০ কোটি ডলারের মলনুপিরাভির কেনার জন্য রাজি হয়েছে মার্কিন সরকার।

এদিকে শুধু মার্কই না, করোনা চিকিৎসায় খাওয়ার অ্যান্টিভাইরাল ওষুধ নিয়ে কাজ করছে আরও অনেক প্রতিষ্ঠান। এ প্রতিযোগিতায় মার্কের পরই এগিয়ে রয়েছে ফাইজার ও সুইস প্রতিষ্ঠান রোচ।

যুক্তরাজ্যের স্বাস্থ্য সচিব সাজিদ জাভিদ বলেছেন, মুখে খাওয়ার এই বড়ি খুব দুর্বল এবং ইমিউনোসপ্রেসডদের জন্য গেমচেঞ্জার হিসেবে কাজ করে।

এক বিবৃতিতে তিনি বলেন, আজ আমাদের দেশের জন্য একটি ঐতিহাসিক দিন, কারণ যুক্তরাজ্য এখন বিশ্বের প্রথম দেশ যা একটি অ্যান্টিভাইরাল অনুমোদন করেছে। যার ফলে কোভিড রোগীরা এখন বাড়িতে বসে চিকিৎসা নিতে পারবে।