৩৮ স্ত্রীর স্বামী ও ৮৯ সন্তানের জনক জিওনা চানা মারা গেছেন

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের মিজোরামে ৩৮ স্ত্রীর স্বামী ও ৮৯ সন্তানের জনক জিওনা চানা (৭৬) মারা গেছেন। পৃথিবীর সবচেয়ে বড় পরিবারের প্রধান ছিলেন জিওনা চানা।

রোববার (১৩ জুন) বিকেলে ৩টার দিকে মিজোরামের রাজধানী আইজলের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

বিজ্ঞাপন

মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা এক টুইট বার্তায় জানান, অত্যন্ত দুঃখ ও ভারাক্রান্ত হৃদয়ে জানাচ্ছি যে, পৃথিবীর সবচেয়ে বড় পরিবারের প্রধান জিওনা চানা মারা গেছেন।

মৃত্যুর সময় তিনি ৩৮ স্ত্রী ছাড়াও, ৮৯ সন্তান, ১৪ পুত্রবধূ এবং ৩৩ নাতি-নাতনি রেখে গেছেন।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, জিওনা চানা ডায়াবেটিস, উচ্চ রক্তচাপসহ নানা জটিল রোগে ভুগতেছিলেন।

১৯৪৫ সালে মিজোরামের এক মধ্যবিত্ত পরিবারে জন্ম গ্রহণ করেছিলেন জিওনা। তিনি মাত্র ১৭ বছর বয়সে প্রথম বার বিয়ে করেন। তিনি একটি বিয়ে করে সন্তুষ্ট থাকতে চাননি। জিওনা একের পর এক বিয়ে করেছেন। সব শেষে তার স্ত্রীর সংখ্যা দাঁড়ায় ৩৮-এ। এতো স্ত্রী বিশ্বে আর কারও নেই। তিনি এক বছরে সর্বাধিক ১০টি বিয়ে করার রেকর্ডও গড়েছেন। সব স্ত্রীই তার সঙ্গে থাকতেন।

জিওনার বাড়িটিও সংসারের মতোই বড়। ১০০ ঘরের বাড়ি। সব স্ত্রীর ঘরই তার ঘরের আশেপাশে। বিয়ের দিন অনুযায়ী তারা দূরে বা কাছে থাকতেন। অর্থাৎ, প্রথম স্ত্রী থাকতো সবচেয়ে দূরে আর শেষ বিবাহ করা স্ত্রী জিওনার ঘরের একদম পাশে। তবে সবারই জিওনার ঘরে ঢোকার অনুমতি ছিল।

তবে জিওনা এখানে থামতে চাননি। জানিয়েছিলেন তার এই পরিবারকে আরও বড় করতে চান তিনি। কিন্তু তা আর হলো না।

জিওনা একটি সাক্ষাৎকারে জানিয়েছিলেন, তিনি বিশ্বের সবচেয়ে বড় পরিবারের কর্তা হতে পেরে গর্বিত। তিনি আরও বাড়াতে চান এই পরিবার।