মদ বৈধ কিন্তু গরুর মাংস নয়!

  • মহিউদ্দিন আহামেদ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গরু নিয়ে ভারতের কট্টরপন্থী হিন্দুরা এবং রাজনীতিবিদরা প্রায়শই গোলমাল বাঁধান। এবার ভারতের লাক্ষাদ্বীপে আইন করে গরুর মাংস খাওয়ার উপর বিধি নিষেধ আরোপ করতে যাচ্ছে সেখানকার স্থানীয় প্রশাসন। বিজেপি নেতা প্রফুল প্যাটেল লাক্ষাদ্বীপের প্রশাসক হিসেবে নিয়োগ পাওয়ার পর এই নতুন নিয়ম চালুর ঘোষণা করেন সম্প্রতি। একই সাথে মদ বিক্রিকে বৈধতা দিয়েছেন তিনি।

প্রসঙ্গত, লাক্ষাদ্বীপের জনসংখ্যার ৯০ শতাংশেরও বেশি মানুষ মুসলিম। তাই স্বাভাবিক কারণেই গরু খাওয়া নিষিদ্ধ এবং মদ বিক্রির এই সিদ্ধান্ত সেখানকার মানুষ ভালো চোখে দেখছেন না। বিষয়টি নিয়ে সরব হয়েছে স্থানীয় রাজনীতিবিদরা। এই ঘটনার প্রেক্ষিতে সিপিএম-কংগ্রেস একযোগে প্রতিবাদ জানিয়েছে।

বিজ্ঞাপন

পিনারাই বিজয়ন বলেন, প্রশাসকের পদক্ষেপ লাক্ষাদ্বীপের সংস্কৃতি এবং মানুষের জীবনযাপনকে বড় চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে। এই ধরনের আইন কখনও মানা যায় না। এছাড়া প্রতিবাদ জানিয়েছেন কংগ্রেস সংসদ সদস্য শশী থারুর। এই সিদ্ধান্তের বিরোধিতা করেছেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী।

তাছাড়া লাক্ষাদ্বীপের এনসিপি নেতা ও সংসদ সদস্য মহম্মদ ফয়জল পিপি প্রফুল প্যাটেলের অপসারণ চেয়ে ভারতের কেন্দ্রীয় সরকারকে চিঠি লিখেছেন। তার দাবি, প্রশাসক জনপ্রতিধির সঙ্গে কোনও আলোচনা না করেই এই ধরনের সিদ্ধান্ত নিতে যাচ্ছেন।

অন্যদিকে হিন্দু অধ্যুষিত এলাকায় গরু খাওয়া বন্ধ করার দাবি তুলে বিতর্ক তৈরি করেছেন আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। এই বিষয়ে হিমন্ত বলেন, গরু আমাদের মা, তাই গোহত্যা বন্ধ করতে হবে ৷ আসামের মুখ্যমন্ত্রী আরও দাবি করেন, গরু বাঁচানোর জন্য সংবিধানের আওতায় সব রকম চেষ্টা করবে তার সরকার ৷ জানা গেছে, আসামের পরবর্তী বিধানসভা অধিবেশনে গরু সুরক্ষা বিল আনা হবে ৷