খাবার বিষয়ক আলোকচিত্রে দুই বাংলাদেশির ছবি পুরস্কৃত

  • মহিউদ্দিন আহামেদ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

খাবার বিষয়ক আলোকচিত্রে দুই বাংলাদেশির ছবি পুরস্কৃত

খাবার বিষয়ক আলোকচিত্রে দুই বাংলাদেশির ছবি পুরস্কৃত

প্রতিযোগিতার বিষয় বস্তু খাবার সংশ্লিষ্ট। খাবার কেন্দ্রিক এমনই আন্তর্জাতিক ফটোগ্রাফি প্রতিযোগিতা বিগত ১০ বছর ধরে আয়োজন করে আসছে যুক্তরাজ্য ভিত্তিক একটি প্রতিষ্ঠান পিঙ্ক লেডি। চলতি বছর ‘পিঙ্ক লেডি ফুড ফটোগ্রাফার অব দ্য ইয়ার’ প্রতিযোগিতার দশম আসর অনুষ্ঠিত হয়ে গেলো। আর এ আসরে দুইটি ক্যাটাগরিতে দুইজন বাংলাদেশি ফটোগ্রাফের তোলা ছবি সেরা ছবি হিসেবে নির্বাচিত হয়েছে।

করোনা মহামারির জন্য এ বছর অনলাইন লাইভে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এ বছর প্রতিযোগিতায় পৃথিবীর ৭০টিরও বেশি দেশ থেকে প্রায় সাড়ে ১০ হাজারের বেশি আলোকচিত্র প্রতিযোগিতায় জমা পরে। তারপর সেসব ছবি থেকে নানা ভাবে যাচাই বাছাই করে সেরাদের মধ্যে সেরাকে বাছাই করেন বিচারকরা। এ বছর বিচারকদের মধ্যে ছিলেন পৃথিবীর বিভিন্ন দেশের খ্যাতিমান রন্ধনশিল্পী, আলোকচিত্রী, চিত্রশিল্পী, ম্যাগাজিনের সম্পাদক, খাবার ব্যবসায়ী, চলচ্চিত্র পরিচালক, ক্রিয়েটিভ পরিচালক ও বিপণন কর্মকর্তারা।

বিজ্ঞাপন
নুডলস শুকিয়েছে কিনা সেটা মনোযোগ দিয়ে পরীক্ষা করছেন একজন শ্রমিক

‘ফুজিফিল্ম অ্যাওয়ার্ড ফর ইনোভেশন’ক্যাটাগরিতে সেরা ছবি নির্বাচিত হয়েছে আব্দুল মোমিনের তোলা রাইস নুডলস তৈরির একটি আলোকচিত্র। এই ছবিতে দেখা যাচ্ছে একজন শ্রমিক রাইস নুডলস শুকিয়েছে কিনা সেটা মনোযোগ দিয়ে পরীক্ষা করছেন। ছবিতে শৈল্পিকভাবে সেই দৃশ্য ফুটে উঠেছে।

এছাড়া ‘ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম ফুড ফর লাইফ’ শাখায় সেরা আলোকচিত্র হিসেবে নির্বাচিত হয়েছে মো. মাহাবুব হোসেন খানের ‘ড্রিংকিং ফ্রম গারবেজ’ শীর্ষক একটি ছবি। এ ছবিতে দেখা যায়, ফেলে দেওয়া বোতলের ভাগাড়ের ওপর বসে একটি বোতল থেকে তলায় জমানো পানীয় পান করার চেষ্টা করছে একটি শিশু।

বোতলের ভাগাড়ের ওপর বসে একটি বোতল থেকে তলায় জমানো পানীয় পান করার চেষ্টা করছে এক শিশু

প্রতিযোগিতায় প্রথম হয়েছে চীনের লি হুইয়াফেঙের তোলা ‘টেস্ট’নামের একটি ছবি।