সশস্ত্র বাহিনী দিবসে মিয়ানমারে গুলিতে ৫০ বিক্ষোভকারী নিহত

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সশস্ত্র বাহিনী দিবসে মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর গুলিতে কমপক্ষে ৫০ বিক্ষোভকারী নিহত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম ও প্রত্যক্ষদর্শীরা।

শনিবার (২৭ মার্চ) দেশটির বাণিজ্যিক রাজধানী ইয়াঙ্গুন, মান্দালয়াসহ বিভিন্ন শহরে ‘মাথায়, পিঠে গুলিবিদ্ধ’ হওয়ার হুমকি উপেক্ষা করে হাজার হাজার বিক্ষোভকারী রাস্তায় নেমে আসার পর নিরাপত্তা বাহিনী তাদের ওপর চড়াও হয় বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

আজ সশস্ত্র বাহিনীর জন্য লজ্জা দিন। তিনশর বেশি নিরাপরাধ বেসামরিক মানুষকে হত্যার পর সামরিক বাহিনীর জেনারেলরা সশস্ত্র বাহিনী দিবস পালন করছেন, একটি অনলাইন ফোরামে এমনটাই বলেছেন ক্ষমতাচ্যুত আইনপ্রণেতাদের জান্তাবিরোধী গোষ্ঠী সিআরপিএইচের মুখপাত্র ড. সাসা।

শনিবার ভোরে ইয়াঙ্গুনের ডালা শহরতলিতে একটি পুলিশ স্টেশনের বাইরে বিক্ষোভরত জনতার ওপর নিরাপত্তা বাহিনী গুলি চালালে কমপক্ষে চারজন নিহত হয় ও কমপক্ষে ১০ জন আহত হয়েছে বলে জানিয়েছে মিয়ানমার নাও।

এক প্রত্যক্ষদর্শী রয়টার্সকে জানিয়েছে, বাণিজ্যিক এ রাজধানীর উত্তর দিকের জেলা ইনসেইনে একটি বিক্ষোভে অংশ নেওয়া ৩ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে স্থানীয় একটি অনুর্ধ্ব-২১ ফুটবল দলের এক খেলোয়াড়ও আছেন বলে জানিয়েছেন এই প্রত্যক্ষদর্শী।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, মান্দালয়ে বিভিন্ন ঘটনায় নিহত হয়েছে ১৩ জন। এছাড়া পূর্বাঞ্চলীয় লাশিও, বাগিও এবং উত্তরপূর্বাঞ্চলীয় হোপিন শহর থেকেও বিক্ষোভকারীদের মৃত্যুর খবর পাওয়া গেছে। মিয়ানমার নাউ জানিয়েছে, শনিবার এখন পর্যন্ত অন্তত ৫০ বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে।

সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাজধানী নেপিডোয় একটি সামরিক কুচকাওয়াজে মিয়ানমার সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লাইং কোনও সময়সীমা না দিয়ে নির্বাচন অনুষ্ঠানের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন।

রাষ্ট্রীয় টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত অনুষ্ঠানে সেনাপ্রধান বলেন, সেনাবাহিনী গোটা দেশকে গণতন্ত্র রক্ষার জন্য একত্রিত করতে চায়। তিনি আরও বলেন, সেনাবাহিনী দেশজুড়ে শান্তি ফিরিয়ে আনার চেষ্টা করছে।