মিয়ানমারে পুলিশের গুলিতে আরও ২ বিক্ষোভকারী নিহত

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মিয়ানমারে সামরিক জান্তা বিরোধী বিক্ষোভে আবারও গুলি চালিয়েছে দেশটির পুলিশ। রাজধানী ইয়াঙ্গুনের থারকেটা জেলায় শুক্রবার (১২ মার্চ) রাতে পুলিশের গুলিতে দুই বিক্ষোভকারী নিহত হয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিজ্ঞাপন

ডিভিবি নিউজ জানিয়েছে, পুলিশের হাতে গ্রেফতার হওয়া লোকজনের মুক্তির দাবিতে থারকেটা পুলিশ স্টেশনে লোকজন জড়ো হলে পুলিশ বিক্ষোভকারীদের ওপর এলোপাতাড়ি গুলি ছুড়েছে।

গত ১ ফেব্রুয়ারি রক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে সু চির সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এই অভ্যুত্থানের মধ্য দিয়ে দেশটির সর্বময় ক্ষমতা কুক্ষিগত করেন সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লাইং। গ্রেফতার করা হয় স্টেট কাউন্সেলর অং সান সু চি ও প্রেসিডেন্ট উইন মিন্টকে। একাধিক মামলা দেওয়া হয়েছে তাঁদের নামে।

এরপর থেকে জান্তা সরকারের বিরুদ্ধে এবং গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার দাবিতে টানা বিক্ষোভ চালিয়ে আসছে মিয়ানমারের জনগণ।

মিয়ানমারে গণতন্ত্র পুনরুদ্ধারে একসাথে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র, ভারত, অস্ট্রেলিয়া ও জাপান। এরই প্রেক্ষিতে সেনাবাহিনীর বিরুদ্ধে সবাইকে রাস্তায় নেমে প্রতিবাদ জানাতে সামাজিক যোগাযোগমাধ্যমে আহ্বান জানিয়েছেন বিক্ষোভকারীরা।

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, মিয়ানমারের বাণিজ্যিক রাজধানী ইয়াঙ্গুনের থারকেটা জেলায় শুক্রবার রাতে পুলিশের গুলিতে দু'জন বিক্ষোভকারী মারা গেছেন।

মিয়ানমারের অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারর্স অ্যাডভোকেসি গ্রুপ জানায়, শুক্রবারের এই হত্যাকাণ্ড ছাড়াও এর আগে আরও ৭০ জন নিহত হয়েছেন। ১ ফেব্রুয়ারি থেকে এখন পর্যন্ত আটক হয়েছেন দুই হাজারের বেশি বিক্ষোভকারী।