মিয়ানমারে ফের বিক্ষোভকারীদের ওপর গুলি, নিহত ৭

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মিয়ানমারে সামরিক জান্তা বিরোধী বিক্ষোভে আবারও গুলি চালানোর ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (১১ মার্চ) দেশটির মধ্য শহর মিয়াইংয়ে বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনীর এলোপাতাড়ি গুলিতে সাতজন নিহত হয়েছেন। একজন প্রত্যক্ষদর্শী ও স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

মিয়াইং হাসপাতালে থাকা এক প্রত্যক্ষদর্শী জানান, ছয়জনকে মৃত ঘোষণা করেছেন দায়িত্বরত চিকিৎসকেরা। 

বিজ্ঞাপন

দেশটির স্থানীয় একটি গণমাধ্যম জানিয়েছে, মিয়ানমারের বৃহত্তম শহর ইয়াঙ্গুনের উত্তর ডাগন জেলায় এক ব্যক্তি নিহত হয়েছেন। ফেসবুকে পোস্ট করা ছবিতে দেখা যায় একজন ব্যক্তি রাস্তায় পড়ে আছেন, তার মাথা থেকে রক্ত পড়ছে।

৩১ বছর বয়সী এক বিক্ষোভকারী বলেছেন, আমরা শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করেছি। কিন্তু আমি বিশ্বাস করতে পারি না তারা এটি কি করেছে।

গত ১ ফেব্রুয়ারি রক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে সু চির সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এই অভ্যুত্থানের মধ্য দিয়ে দেশটির সর্বময় ক্ষমতা কুক্ষিগত করেন সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লাইং। গ্রেফতার করা হয় স্টেট কাউন্সেলর অং সান সু চি ও প্রেসিডেন্ট উইন মিন্টকে। একাধিক মামলা দেওয়া হয়েছে তাঁদের নামে।

এরপর থেকে জান্তা সরকারের বিরুদ্ধে এবং গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার দাবিতে টানা বিক্ষোভ চালিয়ে আসছে মিয়ানমারের জনগণ।

মিয়ানমারের অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারর্স অ্যাডভোকেসি গ্রুপ জানায়, বৃহস্পতিবারের এই হত্যাকাণ্ড ছাড়াও এর আগে আরও ৬০ জন নিহত হয়েছেন। ১ ফেব্রুয়ারি থেকে এখন পর্যন্ত আটক হয়েছেন দুই হাজারের বেশি বিক্ষোভকারী।

এদিকে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে বিক্ষোভকারীদের ওপর মারাত্মক শক্তি ব্যবহার করার অভিযোগ এনেছে।