চীনে ‘ভাইরাস পাসপোর্ট’ চালু

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চীনের ভেতরে ভ্রমণের ক্ষেত্রে যাত্রীদের জন্যে স্বাস্থ্য সার্টিফিকেট কর্মসূচি চালু করেছে দেশটি। বিশ্বে চীনই প্রথম দেশ হিসেবে এই উদ্যোগ নিয়েছে। একে বলা হচ্ছে ‘ভাইরাস পাসপোর্ট’।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, সোমবার (০৮ মার্চ) ডিজিটাল এই সনদ চালু করা হয়। এই সনদে যাত্রীর টিকাদান এবং ভাইরাস পরীক্ষার রিপোর্ট বিষয়ক তথ্য থাকবে। চীনা নাগরিকেরা তাদের নিজস্ব সামাজিক যোগাযোগমাধ্যম উইচ্যাটের মাধ্যমে এটি পাবেন।

বিজ্ঞাপন

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, বিশ্ব অর্থনীতির পুনরুদ্ধারে সহায়তা এবং আন্তঃসীমান্ত ভ্রমণ সহজ করার লক্ষ্যে এ সার্টিফিকেট দেওয়া হচ্ছে।

বিশ্বব্যাপী ভ্যাকসিনগুলি চালু হওয়ায় বাহরাইনসহ কয়েকটি দেশ ইতিমধ্যে এ ধরনের স্বাস্থ্য সার্টিফিকেট দেওয়ার বিষয়টি বিবেচনা করছে। এছাড়া ইউরোপীয় ইউনিয়নও ভ্যাকসিন বিষয়ক ‘গ্রিন পাস’ দেয়া নিয়ে কাজ করছে। এই পাস নিয়ে নাগরিকরা সদস্য দেশগুলো ছাড়াও বিদেশে ভ্রমণে যেতে পারবে।

চীনের সরকারি সংবাদ মাধ্যম সিনহুয়ার খবরে সোমবার বলা হয়েছে, তারা তাদের কর্মসূচিতে কিউআর কোড অন্তর্ভূক্ত রেখেছে। যাতে অন্যান্য দেশ ভ্রমণকারীর স্বাস্থ্যগত তথ্য পেতে পারে।

চীন এই বিষয়ে অন্য কোনও দেশের সাথে কথা বলছে কিনা তা এখনও পরিষ্কার নয়।

চীনে অন্য কোন দেশ থেকে টিকা গ্রহণকারী ব্যক্তি ভ্রমণ করলে কোয়ারেন্টাইন বিধিনিষেধে কোনও ছাড় দেওয়ার বিষয়ে ঘোষণা দেওয়া হয়নি।

দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ চীন ভ্রমণকারী টিকিটপ্রাপ্তরা ১৪ দিনের পৃথকীকরণ থেকে অব্যাহতি দেওয়া যেতে পারে কি না, সে বিষয়গুলি নিয়ে ভাবছে বলে জানা গেছে। মঙ্গলবার (০৯ মার্চ) চীনের একজন স্বাস্থ্য কর্তৃপক্ষের বরাত দিয়ে রাষ্ট্রীয় মালিকানাধীন গ্লোবাল টাইমস এ তথ্য জানিয়েছে।

চীনের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম সিনহুয়া জানাচ্ছে, এই ডিজিটাল সনদে একটি কিউআর কোডও যুক্ত করা হয়েছে। এর মাধ্যমে যেকোনো দেশ চাইলে কোনো ভ্রমণকারীর স্বাস্থ্য সংক্রান্ত তথ্য জানতে পারবে। অভ্যন্তরীণ যাতায়াত এবং জনসমাগমস্থলে প্রবেশের জন্য ইতিমধ্যে উইচ্যাটের মাধ্যমে কিউআর কোডের শর্ত জুড়ে দেওয়া হয়েছে। তবে এ উদ্যোগে ব্যক্তিগত নিরাপত্তা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে।