সেনাবিরোধী বক্তব্য, মিয়ানমারের জাতিসংঘ দূত বরখাস্ত

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য জাতিসংঘকে আহ্বান জানানোর একদিন পরই দেশটির রাষ্ট্রদূতকে বরখাস্ত করার কথা জানিয়েছে জান্তা সরকার।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) জাতিসংঘ সাধারণ সম্মেলনের মহাসচিবের বিশেষ দূতের এক অনানুষ্ঠানিক ব্রিফিংয়ের সময় সামরিক অভ্যুত্থানের নিন্দা করেন মিয়ানমারের রাষ্ট্রদূত কিয়াও মোয়ে তুন।

বিজ্ঞাপন

তিনি বলেন, গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারের কাছে ক্ষমতা ফিরিয়ে দেওয়ার আগ পর্যন্ত কারও সেনাবাহিনীকে সহযোগিতা করা উচিত নয়।

এর প্রতিক্রিয়ায় শনিবার মিয়ানমারের রাষ্ট্রীয় টেলিভিশনে তাকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার কথা জানানো হয়। বলা হয়, তিনি দেশের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন এবং সরকার স্বীকৃত নয় এমন একটি সংগঠনের পক্ষে বলেছেন যারা দেশকে প্রতিনিধিত্ব করে না। তিনি রাষ্ট্রদূতের ক্ষমতা ও দায়িত্বের অপব্যবহার করেছেন।

জাতিসংঘের সূত্র রয়টার্সকে জানিয়েছে, জান্তা সরকারকে স্বীকৃতি না দেওয়ায় কিয়াও মোয়ে তুন মিয়ানমারের জাতিসংঘের রাষ্ট্রদূত রয়েছেন।

শুক্রবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে বক্তব্যে মিয়ানমারে গণতন্ত্র ফিরিয়ে আনতে সেনাবাহিনীর বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার জন্য প্রয়োজনীয় যে কোনো উদ্যোগ নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান কিয়াও মোয়ে তুন। তিনি সু চির ক্ষমতাচ্যুৎ সরকারের প্রতিনিধিত্ব করছেন বলেও জানান এই রাষ্ট্রদূত।

এদিকে রোববার মিয়ানমারে অভ্যুত্থানবিরোধীদের ওপর দমনাভিযান তীব্রতর করেছে নিরাপত্তা বাহিনী। স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, কয়েক ডজনকে গ্রেফতার এবং দুইজন গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সেনাবাহিনী ক্ষমতা দখল করে অং সান সু চিসহ ক্ষমতাসীন দল এনএলডির শীর্ষ নেতাদের আটক করার পর থেকে দেশটিতে বিক্ষোভ চলছে।