সেনা অভ্যুত্থানের প্রতিবাদে মিয়ানমারে চিকিৎসকদের ধর্মঘট

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অং সান সু চিকে ক্ষমতাচ্যুত ও সেনা অভ্যুত্থানের প্রতিবাদে মিয়ানমারের প্রধান শহরগুলোয় সরকারি হাসপাতালের চিকিৎসক ও চিকিৎসাকর্মীরা ধর্মঘটের ঘোষণা দিয়েছেন।

বুধবার (৩ ফেব্রুয়ারি) দেশটির সরকারি হাসপাতালের চিকিৎসক ও চিকিৎসাকর্মীরা কাজ বন্ধ করে বিক্ষোভ করেছে। এসময় তারা প্রতিবাদ স্বরূপ লাল ফিতা পরেছিলেন। দেশটির ৩০টি শহরের ৭০ হাসপাতাল ও চিকিৎসা বিভাগের কর্মীরা কাজ বন্ধ করে আজ প্রতিবাদ জানিয়েছে বলে খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

বিজ্ঞাপন

এদিকে, মঙ্গলবার (৩ ফেব্রুয়ারি) পর্যন্ত মিয়ানমারের পরিস্থিতি শান্ত থাকলেও রাতে ইয়াঙ্গুনে বিক্ষোভকারীরা গাড়ির হর্ন ও থালাবাসন বাজিয়ে প্রতিবাদ জানিয়েছে। মিয়ানমারের শিক্ষার্থীরা অসহযোগ কর্মসূচির ডাক দিয়েছেন।

উল্লেখ্য, গত সোমবার (১ ফেব্রুয়ারি) ভোরে মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। এদিন অভিযান চালিয়ে রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি এবং ক্ষমতাসীন দলের শীর্ষস্থানীয় নেতাদের আটক করা হয়। রাজধানী নেপিডো ও প্রধান শহর ইয়াঙ্গুনের রাস্তায় রাস্তায় টহল দিতে শুরু করে সামরিক বাহিনীর সদস্যরা। দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করা হয়। এরপর সকালে আনুষ্ঠানিকভাবে অভ্যুত্থানের খবর নিশ্চিত করে সেনাবাহিনী। অং সান সু চি-র সরকারকে উচ্ছেদ করা ‘অপরিহার্য’ ছিল বলে মন্তব্য করেন দেশটির সেনাপ্রধান।