চীনের ভেটোতে আটকে গেল জাতিসংঘের নিন্দা প্রস্তাব

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চীনের ভেটোর কারণে আটকে গেল মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের ঘটনায় নিন্দা জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বিবৃতি ।

মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) জাতিসংঘের নিরাপত্তা পরিষদ মিয়ানমার পরিস্থিতি নিয়ে বৈঠকে বসে। তবে চীন সমর্থন না দেওয়ায় তারা যৌথ বিবৃতি দিতে ব্যর্থ হয়। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচটি স্থায়ী সদস্যের একজন হিসেবে চীন ভেটো দেওয়ার ক্ষমতা রাখে।

বিজ্ঞাপন

বুধবার (৩ ফেব্রুয়ারি) বিবিসির খবরে বলা হয়েছে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের যৌথ বিবৃতি দিতে চীনের সমর্থন প্রয়োজন ছিল। কিন্তু চীন সমর্থন না দেওয়ায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদ যৌথ বিবৃতি দিতে পারেনি।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আলোচনার আগে মিয়ানমারে জাতিসংঘের বিশেষ দূত ক্রিস্টিন শ্রেনার নভেম্বরে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনের ফলাফলকে সেনাবাহিনী অস্বীকার করার পরে অভ্যুত্থানের ঘটনায় তীব্র নিন্দা জানিয়েন।

তিনি বলেছেন, এটি সুস্পষ্ট যে গত নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে নিরঙ্কুশ বিজয় পেয়েছে অং সান সু চির দল এনএলডি।

উল্লেখ্য, গত সোমবার (১ ফেব্রুয়ারি) ভোরে মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। এদিন অভিযান চালিয়ে রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি এবং ক্ষমতাসীন দলের শীর্ষস্থানীয় নেতাদের আটক করা হয়। রাজধানী নেপিডো ও প্রধান শহর ইয়াঙ্গুনের রাস্তায় রাস্তায় টহল দিতে শুরু করে সামরিক বাহিনীর সদস্যরা। দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করা হয়। এরপর সকালে আনুষ্ঠানিকভাবে অভ্যুত্থানের খবর নিশ্চিত করে সেনাবাহিনী।  অং সান সু চি-র সরকারকে উচ্ছেদ করা ‘অপরিহার্য’ ছিল বলে মন্তব্য করেন দেশটির সেনাপ্রধান।

এদিকে, মিয়ানমারের সেনাবাহিনী ক্ষমতা দখল করায় দেশটির ওপর নিষেধাজ্ঞা দেওয়ার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বাইডেন মিয়ানমারের সামরিক বাহিনীকে, যা বার্মা নামেও পরিচিত, টেলিযোগাযোগের সমস্ত বিধিনিষেধ প্রত্যাহার এবং বেসামরিক নাগরিকের বিরুদ্ধে সহিংসতা থেকে বিরত থাকারও আহ্বান জানিয়েছেন।